সম্প্রচারের অনুমোদন পাচ্ছে যমুনা টেলিভিশন

জুলাই ৩০, ২০১৩

top_32802013-07-29_1375100166ঢাকা জার্নাল: যমুনা গ্রুপের মালিকানাধীন যমুনা টেলিভিশন সম্প্রচারের অনুমোদন পেতে যাচ্ছে। সোমবার দুপুর পর তথ্য মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে অনাপত্তিপত্র দেওয়া হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবুল হোসেন (সম্প্রচার) বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অনাপত্তিপত্র দেওয়া হলেও পুরোপুরি সম্প্রচারের অনুমতি পেতে কয়েকটি স্তরে কাজ রয়েছে। কাজগুলো শেষ হলে সম্প্রচারের পুরোপুরি অনুমোদন পাবে।

যমুনা টেলিভিশনের সম্প্রচার নিয়ে সরকারের সঙ্গে মালিক পক্ষের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ নিয়ে আদালতে রিট করেন মালিকপক্ষ।

২০০৯ সালের ১৫ অক্টোবর দেশের সম্প্রচার ইতিহাসে সর্বোচ্চ বিনিয়োগে পরীক্ষামূলক সম্প্রচার শুরু করে যমুনা টেলিভিশন। সম্প্রচারের এক মাস পর ১৯ নভে¤¦র মধ্যরাতে সরকারি আদেশে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) চ্যানেলটির পরীক্ষামূলক সম্প্রচার বন্ধের পাশাপাশি মালামালও জব্দ করে।

সরকারের এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ২২ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন দায়ের করে টিভি কর্তৃপক্ষ। হাইকোর্ট সে সময় বিটিআরসির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে। ২০১০ সালের ২০ মে হাইকোর্ট রুলটি খারিজ করে বিটিআরসির সিদ্ধান্তকে বৈধতা দিয়ে রায় দেন। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের গঠিত বেঞ্চ ওই রায় দেন। এ রায়ের বিরুদ্ধে যমুনা টিভি আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করে।

ওই বছরের ৫ অক্টোবর আপিল বিভাগ যমুনা টিভির লিভ টু আপিল মঞ্জুর করেন। আপিলের শুনানি শেষে ২০১১ সালের ১৬ নভে¤¦র প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ তা মঞ্জুর করেন। শুনানিতে বলা হয় আপিলের অংশ বিশেষ মঞ্জুর করা হয়েছে (আপিল ইজ অ্যালাউড ইন পার্ট)। তবে লিভ টু আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে কিনা সে ব্যাপারে জানা যায়নি।

ঢাকা জার্নাল, জুলাই ২৯, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.