সবচেয়ে বড় মানব পতাকা এখন বাংলাদেশের

ডিসেম্বর ১৭, ২০১৩

Manobpotaka...Roni_..-8-660x330ঢাকা জার্নাল: পৃথিবীর সবচেয়ে বড় মানব পতাকা তৈরি হলো বাংলাদেশে। ২৭ হাজার ১১৭ জন কিশোর- তরুণ লাল সবুজ প্ল্যাকার্ড মাথায় তুলে ধরে দাঁড়িয়ে তৈরি করেছেন এই পতাকা। পুরো পাঁচ মিনিট দাঁড়িয়ে থেকে বিশ্ব রেকর্ড করার পথে দেশকে এগিয়ে নিলেন তারা। আর এর মাধ্যমে পাকিস্তানের করা রেকর্ড ভেঙে ফেললো বাংলাদেশ।

রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে সব মিলে প্রায় ৩০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী সমাবেত হন মানব পতাকা তৈরি করার জন্য। এর মধ্যে আট হাজার সেনাবাহিনীর সদস্য আর বাকিরা হচ্ছেন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী।

বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় বাংলাদেশের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়তে এই মানব পতাকা তৈরির কার্যক্রম শুরু হয়। প্ল্যাকার্ড হাতে পতাকার লাল রঙের অংশটুকুর জন্য দাঁড়িয়েছিলেন সেনাসদস্যরা আর সবুজ অংশ তৈরি করেন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশের এই পদক্ষেপটি দেখার জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কমিটির একজন অনুমোদিত পর্যবেক্ষক উপস্থিত ছিলেন। তিনি আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য প্রমাণ হিসেবে সংশ্লিষ্ট তথ্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কমিটির কাছে তুলে ধরবেন। চূড়ান্ত অনুমোদনের পর বিশ্বের সবচাইতে বড় মানব পতাকা তৈরিকারী দেশ হিসেবে লেখা থাকবে বাংলাদেশের নাম।
এর আগে ২০১২ সালের ২১ অক্টোবর পাকিস্তানের লাহোর জাতীয় হকি স্টেডিয়ামে পাঞ্জাব ইয়ুথ ফেস্টিভ্যাল উপলক্ষে ২৪,২০০ মানুষের অংশগ্রহণে সবচেয়ে বড় মানব পতাকা তৈরি করা হয়েছিল। পাকিস্তানের সেই রেকর্ড সোমবার ভেঙে ফেললো বাংলাদেশ।

সকাল থেকেই হাজারো মানুষের পদচারণায় মুখর জাতীয় প্যারেড গ্রাউন্ড। স্বেচ্ছাসেবী ও সেনাসদস্যদের পাশাপাশি উপস্থিত হন প্রচুর উৎসাহী জনতা। পুরো এলাকায় উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করে।

ঢাকা জার্নাল, ডিনেম্বর ১৬, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.