সংসদীয় পদ্ধতির নির্বাচনে প্রথম অংশ নেবে বিএনপি

জুন ২৪, ২০১৩
 Untitled-1ঢাকা জার্নাল: ‘আগামী নির্বাচন সংসদীয় গণতান্ত্রিক পদ্ধতিইে হবে। আর এই নির্বাচনে প্রথম অংশগ্রহণকারী দল হবে বিএনপি।’ 
সোমবার বাজেট আলোচনায় দাঁড়িয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ নেতা সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল এ দাবি করেছেন।
বিএনপির প্রতি চ্যালেঞ্জ ছুড়ে তিনি বলেন, “সময় বেশি নেই অল্প দিনের মধ্যেই তা প্রমানিত হবে। তখন আমি সত্যি বলছি না মিথ্যা বলছি।”
তত্ত্বাবধায়ক সরকার প্রসঙ্গে জাসদের এই সংসদ সদস্য বলেন, “হাইকোর্টের রায়ে তত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করা হয়েছে। রায়ে বলা হয়েছে যদি সংসদ চায় তাহলে আরো দুই বার তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন হতে পারে। সংসদ চায়নি, আমরা চায়নি। তাই তত্ত্বাবধায়ক সরকাল থাকেনি।” 
তিনি বলে, “আগামী জাতীয় নির্বাচন সংবিধান অনুযায়ীই হবে। আর আমি বলে দিচ্ছি সেই নির্বাচনে প্রথম দল হিসেবে বিএনপিই অংশ নেবে। বিএনপির কাছে চ্যালেঞ্জ ছুড়ে দেন বাদল।
বিরোধী দলের কর্মকান্ডের সমালোচনা করে বাদল বলেন, “উনারা সংসদে আসবেন। ওয়াক আউট করবেন। দেশের জনগণ আপনাদের দেখছে। আপনারা পত্র-পত্রিকায় টেলিভিশনে কাভারেজ পাচ্ছেন। কিন্তু এটা না করে আপনারা কেন রক্তের পথ বেছে নেন? সাড়ে চার বছরে অনেক কাভারেজ পেতেন।
তিনি ১৮ দলের হরতাল প্রসঙ্গে বলেন, ৭ তারিখে হরতাল, আর আমার গাড়ি ভাঙ্গ হল ৬ তারিখে। কেন কোন অধিকারে। হরতালের দিন ৭ তারিখে ভাঙলেও একটা কথা ছিল।”
তিনি বলেন, “এখন আমাদের সমাজে দু’টি বলয় তৈরী হয়েছে। একটি হলো মুক্তিযুদ্ধের পক্ষের বলয়। আর এরেকটি হলো এর বিরোধীতার বলয়।”
মওদুদ আহমেদকে উদ্দেশ্য করে তিনি কবলেন, “মওদুদ সাহেব নিজের বলয়ে রয়েছেন। তিনি তার বলয় থেকে বের হন না। আমরাও আমাদের বলয় থেকে বের হই না। আমি শেক হাসিনার পাশে দ৭াড়াই এ কারণে যে আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছি। আমরা এ বলয়ের মধ্যেই থাকবো।
মওদুদকে উদ্ধেশ্য করে তিনি আরো বলেন, “যারা বলেন তিনি (মওদুদ আহমেদ) ডিগবাজি দেন তারা ভুল বলেন। তিনি ডিগবাজি দেননি। তিনি নিজের বলয়ের মধ্যে কক্ষ পরিবর্তন করেছেন। উনি নিজের বলয়ের মধ্যেই আছেন।”
বাদল বলেন, “আমরাও মওদুদ সাহেবের মতো নিজের বলয়ের মধ্যেই আছি।
 ঢাকা জার্নাল, বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, জুন ২৪, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.