লেখক-ব্লগার খুনের প্রতিবাদ ২৩ নভেম্বর সমাবেশ-মশাল মিছিলের ডাক দিলেন পাঁচ বিশিষ্টজন

নভেম্বর ১০, ২০১৫

21চট্টগ্রাম: একের পর এক বিজ্ঞানমনস্ক লেখক, অনলাইন একটিভিস্ট ও গণজাগরণ মঞ্চের কর্মী খুন এবং হত্যাকান্ডের বিচার না হওয়ার প্রতিবাদে কর্মসূচীর ডাক দিয়েছে চট্টগ্রামের পাঁচ বিশিষ্টজন।  কর্মসূচীর মধ্যে আছে আগামী ২৩ নভেম্বর সমাবেশ, পদযাত্রা ও মশাল মিছিল।

পাঁচ বিশিষ্টজনের মধ্যে আছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সমাজবিজ্ঞানী ড.অনুপম সেন, শহীদ জায়া বেগম মুশতারি শফি, অর্থনীতিবিদ ড.মইনুল ইসলাম, কবি ও সাংবাদিক আবুল মোমেন এবং শিক্ষাবিদ অধ্যাপক রণজিৎ দে।

দেশের উদ্বেগজনক পরিস্থিতিতে পাঁচ বিশিষ্টজনের আহ্বানে সোমবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় নগরীর ষ্টুডিও থিয়েটার মিলনায়তনে হাজির হয়েছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল রাজনীতিবিদ, পেশাজীবী, কবি-সাহিত্যিক, শিক্ষক-শিক্ষার্থীরা।  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরাও বিশিষ্টজনদের আহ্বানে সেখানে জড়ো হন।  তাদের কর্মসূচীতে সবাই একাত্মতা প্রকাশ করেছেন।

গণজাগরণ মঞ্চ, চট্টগ্রামের সদস্য সচিব ডা.চন্দন দাশ বাংলানিউজকে বলেন, পাঁচজন বিশিষ্ট নাগরিকের আহ্বানে সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এবং তরুণ প্রজন্মের প্রতিনিধিরা এক জায়গায় সমবেত হয়েছিলাম।  সম্মিলিতভাবে আমরা কর্মসূচী নির্ধারণ করেছি।  ২৩ নভেম্বর বিকেলে প্রথমে সমাবেশ এবং পরবর্তীতে মশাল মিছিল সহকারে পদযাত্রা অনুষ্ঠিত হবে।

তবে কর্মসূচীর স্থান পরবর্তীতে নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন ‍চন্দন দাশ।

সভায় বিশিষ্টজনেরা বলেন, ধর্মের নামে একের পর এক জাতির মেধাবী সন্তানদের হত্যা করা হচ্ছে।  যুদ্ধাপরাধের বিচারের দাবিতে সোচ্চার যে গণজাগরণ মঞ্চ, সেই সংগঠনের কর্মীদের একে একে খুন করা হচ্ছে।  অথচ তাদের হত্যার বিচারে রহস্যজনকভাবে ধীরগতি অবলম্বন করা হচ্ছে।  দেশের এই পরিস্থিতি সচেনতন নাগরিকদের মধ্যে উদ্বেগ, উৎকন্ঠার সৃষ্টি করেছে।  এই অবস্থায় প্রতিবাদ করা ‍ছাড়া উপায় নেই বলে ‍আমরা মনে করি।

সভায় কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, গণজাগরণ মঞ্চ, চট্টগ্রামের সদস্য সচিব ডা.চন্দন দাশ ও সমন্বয়কারী শরীফ চৌহান, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক শীলা দে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিরা বক্তব্য দেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.