রেকর্ড সংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ হচ্ছে

ডিসেম্বর ৩, ২০১৫

15ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে রেকর্ড সংখ্যক ম্যাজিস্ট্রেট (হাকিম) নিয়োগ করতে চাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সূত্রগুলো জানিয়েছে, এক্ষেত্রে প্রতিটি পৌরসভায় দু’জন বিচারিক হাকিম ও দু’জন নির্বাহী হাকিমের চিন্তা-ভাবনা চলছে। এতো ছোট-ছোট নির্বাচনী এলাকার জন্য চারজন হাকিম আগে আর নিয়োগ হয়নি।

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৫টি পৌরসভায় একযোগে ভোটগ্রহণ করবে ইসি। এতে মোট ২৭০ জন বিচারিক হাকিম ও ২৭০ জন নির্বাহী হাকিম নিয়োগ করা হবে। হাকিমরা নির্বাচনের আগে দুইদিন ও পরে একদিন মোট চারদিন নিয়োজিত থাকবেন।

এতে প্রায় দুই কোটি টাকার মতো ব্যয় করতে হবে ইসিকে। কেননা, হাকিম প্রতি প্রতিদিন অন্তত পাঁচ হাজার টাকা সম্মানি প্রয়োজন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মাত্র চারদিনের জন্য এতো টাকা ব্যয় আগে কখনও হয়নি। এছাড়া নির্বাহী হাকিম প্রতীক বরাদ্দের দিন অর্থাৎ ১৪ ডিসেম্বর থেকে ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত স্থানীয়ভাবেও নিয়োগ করার কথা রয়েছে। এতে ব্যয় আরও বেড়ে যাবে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ইসির কর্মকর্তারা জানিয়েছেন, বিষয়টি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কমিশন অনুমোদন দিলেই জনপ্রশাসন মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়কে নির্বাহী হাকিম ও বিচারিক হাকিম নিয়োগের জন্য নির্দেশনা পাঠানো হবে।

দেশের নির্বাচন উপযোগী ২৩৫টি পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে ২৩৫টি মেয়র, ৭৪২টি সংরক্ষিত কাউন্সিলর পদ ও ২৯৬১টি সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রার্থীরা। এক্ষেত্রে মেয়র পদে দলীয়ভাবে এবং কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট নেবে ইসি। প্রায় ৩ হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে পুরুষ ভোটার প্রায় ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন। নির্বাচনে ভোটগ্রহণ করবেন ৬১ হাজার ১৪৩ জন ভোটগ্রহণ কর্মকর্তা।
ডিসেম্বর ০৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.