রাবির ভর্তি পরীক্ষা: ঢাবি ছাত্রসহ ৪ জনের কারাদণ্ড

নভেম্বর ১০, ২০১৫

02রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে জালিয়াতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীসহ চার জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুকলা সরকার এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রথম বর্ষের শিক্ষার্থী জামাল আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফিরোজ আহমেদ, গাইবান্ধার সুন্দরগঞ্জের মজিবুর রহমানের ছেলে শরীফুল ইসলাম, বগুড়ার খান্দার এলাকার আফছার আলীর ছেলে ফজলে রাব্বী। মঙ্গলবার ই ও ডি ইউনিটের পরীক্ষা চলাকালে তাদের আটক করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান জানান, ডি ইউনিটের পরীক্ষা চলাকালে অন্যকে সাহায্য এবং হলে বিশৃঙ্খলার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রথম বর্ষের শিক্ষার্থী জামাল আহমেদকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই ইউনিটের পরীক্ষায় উত্তরপত্রের সেট কোডের ফাঁকা বৃত্ত কলমের কালি দিয়ে পূরণ না করে অভিনবভাবে কালো টিপ ব্যবহার করার অপরাধে ফজলে রাব্বীকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এছাড়া ই ইউনিটের পরীক্ষা চলাকালে অন্যের পক্ষে পরীক্ষায় অংশ নেয়ার অভিযোগে শরীফুল ইসলাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফিরোজ আহমেদকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড এবং এক হাজার টাকা করে জরিমানা করা হয়।

এছাড়াও পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য আরও পাঁচ জনকে বহিষ্কার করা হয়।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ই ইউনিটের বিজোড়, সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত একই ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এছাড়া দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ডি ইউনিটের বিজোড় রোল নম্বর এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.