রাজনীতিতে নিষিদ্ধ পারভেজ মোশাররফ!

এপ্রিল ৩০, ২০১৩

pervez-musharraf-02ঢাকা জার্নাল: পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফকে রাজনীতিতে আজীবনের জন্য নিষিদ্ধ করেছেন পেশোয়ারের হাইকোর্ট।

চিত্রাল আসনে মনোনয়ন বাতিলকে চ্যালেঞ্জ করে মোশাররফের আপিলের জবাবে এ রায় দেন আদালত।

পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি দোস্ত মোহাম্মদ খানের নেতৃত্বাধীন একটি বিশেষ বেঞ্চ রায়ে বলেন, “যখন থেকে মোশাররফ সংবিধান লঙ্ঘন করেছেন তখন থেকে ন্যাশনাল অ্যাসেম্বলি কিংবা সিনেট- কোনো নির্বাচনেই প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন পেতে পারেন না তিনি।”

রায়ে ৩২ নং সংসদীয় আসনে (চিত্রাল) মোশাররফের মনোনয়ন বাতিলের চ্যালেঞ্জিং আবেদনও খারিজ করে দেন আদালত।

অন্য দিকে, বেনজির ভুট্টো হত্যা মামলায় মোশাররফকে দু’সপ্তাহের বিচারিক রিমান্ডে পাঠানোরও নির্দেশ দিয়েছেন রাওয়ালপিণ্ডির একটি সন্ত্রাসবিরোধী আদালত। এছাড়া, আকবর বুগতি হত্যা মামলায় সাবেক স্বৈরশাসককে জিজ্ঞাসাবাদের জন্য বেলুচিস্তানের পুলিশকে অনুমতিও দিয়েছেন আদালত।

নিরাপত্তাজনিত কারণে মঙ্গলবার আদালতে হাজির ছিলেন না সাবেক সেনা শাসক মোশাররফ।

এদিন সরকারপক্ষের প্রধান কৌসুলি সাংবাদিকদের বলেন, “বেনজির হত্যা মামলার তদন্তে সহযোগিতা করছেন না মোশাররফ।”

গত সপ্তাহের শুরুতে মোশাররফকে দু’দিনের ট্রানজিট রিমান্ডে পাঠান আদালত। তার দু’দিন পরই তাকে বিচারিক রিমান্ডে পাঠান ইসলামাবাদের সুপ্রিম কোর্ট।

আদালতের রায়ের পর মোশাররফের বাগানবাড়িকে সাব-জেল ঘোষণা করে দেশটির সরকার। সরকারের এ সিদ্ধান্তের কারণে ইসলামাবাদের উপকণ্ঠে চাক শাহজাদের বাগানবাড়িতেই গৃহবন্দি থাকতে হচ্ছে সাবেক সামরিক শাসককে।

আগামী ১১ মে’র নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে গত ২৪ মার্চ দেশে ফেরেন মোশাররফ। সবগুলো সংসদীয় আসনে জমা দেওয়া মনোনয়ন বাতিলের পর মোশাররফকে গ্রেফতারের নির্দেশ দেন আদালত। বর্তমানে বিচারিক রিমান্ডে থাকা মোশাররফকে অপহরণ করে হত্যার হুমকিও দিচ্ছে তালেবানরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.