রাজধানীর মশা নিধনে নতুন ফরমুলা

নভেম্বর ২১, ২০১৩

images (9)ঢাকা জার্নাল:  রাজধানীর মশা নিধনে পুরাতন পদ্ধতি বাদ দিয়ে নতনি পদ্ধতি চালু করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। নতুন পদ্ধতি চালু করতে কোনো বেসরকারি প্রতিষ্ঠঅনকে দায়িত্ব দেওয়া যায় কিনা তাও খতিয়ে দেখতে বলা হয়েছে।

পাশপাশি  নতুন পদ্ধতি চালু করতে ভারতের কোলকাতা ও মুম্বাইয়ের পদ্ধতি অনুসরণ করারও সুপারিশ করা হয়।  
বৃহস্পতিবার জাতীয় সংসদের   স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫৫ত বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে।

দীর্ঘ দিন থেকেই রাজধানীর মশা নিধনে সিটি করপোরেশন ব্যর্থ হিসেবে বিবেচিত হচ্ছে ঢাকা উদ্দর ও দক্ষিণ সিটি করপোরেশন। কোনোভাবেই এই সমস্যার সমাধান খুঁজে না পাওয়ায় সংসদীয় কমিটি এ সুপারিশ করল।

কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট মোঃ রহমত আলীর সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। 

বেঠকে কমিটির সদস্য হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ.কে.এম. মোস্তাফিজুর রহমান, মোঃ মনোয়ার হোসেন চৌধুরী, মো: আশরাফ আলী খান খসরু এবং আশরাফুন নেছা মোশারফ অংশ নেন। 
বৈঠকে বলা হয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় মশক নিধনের পুরানো সিস্টেমের পরিবর্তে নতুন সিস্টেম চালু করা এবং প্রয়োজনে বেসরকারি কোন প্রতিষ্ঠানকে এ দায়িত্ব প্রদান যায় কিনা খতিয়ে দেখা এবং ভারতের কলকাতা ও মুম্বাইয়ে মশক নিধনে গৃহিত কার্যক্রম অনুসরণ করার সুপারিশ করা হয়।
বৈঠকে আগামী ডিসেম্বরে মধ্যে ঠিকাদারদের সকল বকেয়া পরিশোধসহ স্থানীয় সরকার বিভাগের অধীনে চলমান প্রকল্পগুলোর প্রয়োজনীয় অর্থ বরাদ্দের সুপারিশ করা হয়।
বৈঠকে বর্তমান সরকারের ০৫ (পাঁচ) বছরে এ মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর, অধিদপ্তর ও পরিদপ্তর এবং সংস্থাগুলোর মাধ্যমে উন্নয়ন কর্মকা- নিয়ে একটি বই প্রকাশের সুপারিশ করা হয়।

 

ঢাকা জার্নাল, নভেম্বর ২১, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.