রাজধানীতে ঢিলেঢালা হরতালে বিক্ষিপ্ত পিকেটিং

আগস্ট ১৩, ২০১৩

images (3)ঢাকা জার্নাল: রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাতিলের হাইকোর্টের রায়ের প্রতিবাদে জামায়াতের ডাকা দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতালে রাজধানীতে চলছে বিচ্ছিন্ন পিকেটিং।

বিক্ষিপ্তভাবে বিক্ষোভ ও পিকেটিংয়ের চেষ্টা চালালেও পুলিশের বাধায় রাজপথে দাঁড়ানোর সুযোগ পাচ্ছে না জামায়াত-শিবির কর্মীরা। এ সময় বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের পাশাপাশি পুলিশের গুলিবর্ষণের ঘটনাও ঘটে। এসব ঘটনায় আহত হয়েছেন শিবিরকর্মী ও পথচারীসহ তিন জন।

মঙ্গলবার সকালে রাজধানীর রায়েরবাগে মিছিল ও পিকেটিংয়ের চেষ্টা চালায় শিবিরকর্মীরা। এ সময় পুলিশের গুলিতে আহত হয়েছেন এক শিবিরকর্মী।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার ভোর সোয়া ৬ টার দিকে শিবিরকর্মীরা হরতালের সমর্থনে মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ে তারা। পুলিশ গুলি চালালে একজন শিবিরকর্মী গুলিবিদ্ধ হন।

সকাল সাড়ে ৮ টায় যাত্রাবাড়ির ভাঙ্গাপ্রেস এলাকায় হরতালের সমর্থনে পৃথক একটি মিছিল বের করার চেষ্টা করে হরতাল সমর্থকরা। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

যাত্রাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, হরতাল সমর্থনে জামায়াত-শিবির কর্মীরা মিছিলের চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

অপর দিকে সকালে কল্যাণপুর সোহরাব পেট্রোলপাম্পের সামনে থেকে মিছিল বের করে শিবির মহানগর (পশ্চিম) শাখার কর্মীরা।

এ সময় ককটেল বিস্ফোরণ ও রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধের চেষ্টা করে তারা।শিবিরকর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড গুলি ছুঁড়লে দু’জন পথচারী আহত হন। আহতদের উদ্ধার করে নিকটস্থ ইবনে সিনা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যায় স্থানীয় লোকজন।

এদিকে সকালে হরতালের সমর্থনে ধলপুর এলাকায় মিছিল থেকে গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায় জামায়াত-শিবির কর্মীরা। এ সময় পুলিশ বাধা দিলে ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। সব ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

উল্লেখ্য, নিবন্ধন বাতিল করার প্রতিবাদে প্রথমে ১২ ও ১৩ আগস্ট দেশব্যাপী ৪৮ ঘণ্টার লাগাতার হরতালের ডাক দেয় জামায়াত। তবে ‘অনিবার্য কারণবশত’ একদিন পিছিয়ে ১৩ ও ১৪ আগস্ট হরতাল ঘোষণা করে দলটি।

এদিকে ঈদের পরপরই হরতাল ডাকায় নানা মহলের সমালোচনায় পড়ে জামায়াত। আকস্মিক এ হরতালের কারণে বিপদে পড়ে ঈদ উপলক্ষে দেশের বাড়িতে ফেরা মানুষও। হঠাৎ হরতালের কারণে অনেকেই শেষ মুহূর্তে টিকিট ফিরিয়ে দিয়ে ঈদে বাড়ি ফেরা বাতিল করতে বাধ্য হন।

ঢাকা জার্নাল, আগস্ট ১৩, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.