মুক্তিযুদ্ধের সংগঠক বেলাল মোহাম্মদ লাইফ সাপোর্টে

জুলাই ৩০, ২০১৩

belal-Mohammad-sm20130729093043ঢাকা জার্নাল: স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক বেলাল মোহাম্মদকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে। তিনি লাইফ সাপোর্টে রয়েছেন। দীর্ঘদিন ধরে তিনি ফুসফুসসংক্রান্ত জটিলতায় ভুগছেন।

সোমবার রাত সাড়ে ৮টার দিকে তাকে আইসিইউতে নেওয়া হয় বলে নিশ্চিত করেছেন তার আত্মীয় রুমানা শফী।

রুমানা বাংলানিউজকে বলেন, বেলাল মোহাম্মদের লিভার ফেইল করেছে। তবে লাইফ সাপোর্টে নেওয়ার পর দ্রুত রিকভারি করছে। কিন্তু ডাক্তাররা বলছেন, এ ধরনের রিকভারির লক্ষণ ভালো নয়।

বেলাল মোহাম্মদ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য তিনি ২০১০ সালে স্বাধীনতা পদক লাভ করেন।

রুমানা শফী জানান, বেশ কিছুদিন ধরেই তার শরীরে প্রচণ্ড ব্যথা অনুভব করতেন। বুকে, পিঠে, শরীরের সব জায়গায়। গত এক সপ্তাহ ধরে বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন। বিছানা থেকে উঠতে, খাওয়া-দাওয়া করতে পারতেন না। কিন্তু সমস্যা বোঝা যাচ্ছিল না। চিকিৎসকরাও কোনো তার রোগ ধরতে পারছিলেন না।

সোমবার দুপুরে তিনি তার বন্ধু শেখ হাফিজুর রহমানের বাসায় ছিলেন। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে বিকেল ৪টায় অ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ১৯৭১ সালে বেলাল মোহাম্মদ চট্টগ্রাম বেতার কেন্দ্রে কর্মরত ছিলেন।

২৬ মার্চ ১৯৭১ সালে ৭টা ৪০ মিনিটে বেলাল মোহাম্মদ, আবুল কাসেম সন্দ্বীপ, আব্দুল্লাহ আল ফারুক এবং কবি আব্দুস সালামসহ আরো কয়েকজন মিলে প্রথম কালুরঘাট বেতার স্টেশনে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার নামে বেতার কেন্দ্র প্রতিষ্ঠা করেন। বেলাল মোহাম্মদ প্রথমে স্বাধীন বাংলা বেতার নামকরণ করলেও সহকর্মীর মধ্যে একজন তার নামের সঙ্গে বিপ্লবী শব্দটি যোগ করে দেন।

বেলাল মোহাম্মদ ১৯৩৬ সালের ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার মুছাপুর গ্রামে জন্ম নেন। তার মায়ের নাম মাহমুদা খানম এবং বাবার নাম মৌলভী মোহাম্মদ ইয়াকুব। ছাত্র অবস্থায় তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রথম চট্টগ্রাম কমিটির সদস্য ছিলেন। ১৯৬৪ সালে তিনি দৈনিক আজাদীতে উপ-সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। এবং ওই বছরই রেডিও পাকিস্তান চট্টগ্রাম, কেন্দ্রে স্ক্রিপ্ট রাইটার হিসেবে যোগ দেন। তিনি স্বাধীনতা বিষয়ক বেশ কিছু কবিতা লিখেছেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৯, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.