মদ ও সিগারেটের দাম বাড়ছে

জুন ৭, ২০১৩

imagesঢাকা জার্নাল: সংসদ ভবন থেকে: দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে তামাক, মদ ও বিয়ারজাত পণ্যের। বৃহস্পতিবার পেশ করা ২০১৩-২০১৪ অর্থবছরের বাজেটে সম্পূরক শুল্ক বৃদ্ধির এ প্রস্তাব করা হয়।

তামাক দিয়ে তৈরি সিগার, চুরুট ও সিগারিল্লোর ১৫০ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়। আর তামাক থেকে তৈরি সিগারেটের দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ৩৫০ শতাংশ। বিড়িতে সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ১০০ শতাংশ। তামাক ও তামাকজাত পণ্যের নির্জাস থেকে তৈরি সুগন্ধির ক্ষেত্রে প্রস্তাব করা হয়েছে ১০০ শাতাংশ।

এদিকে মদ, আঙ্গুরের তৈরি মদ, কোমল পানীয়, বিয়ার, অ্যালকাহলমুক্ত বিয়ারের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। কোমল পানীয়তে সম্পূরক শুল্ক বৃদ্ধিতে প্রস্তাব করা হয়েছে ১৫০ শতাংশ। অ্যালকাহলমুক্ত বিয়ারে ১৫০ শতাংশ এবং অ্যালকাহলযুক্ত বিয়ারে ২৫০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

তাজা আঙ্গুরের মদ, ফার্টি ফাইড মদের ক্ষেত্রে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ৩৫০ শতাংশ। এদিকে অপরিশোধিত ইথাইল অ্যালকাহল (বাংলা মদ) ও স্পিরিটের ক্ষেত্রে সম্পূরক শুল্ক করার প্রস্তাব করা হয়েছে ৩৫০ শতাংশ। তবে এসব দ্রব্যের ক্ষেত্রে ৮০ শতাংশ ইথাইল অ্যালকাহল বিদ্যমান সেগুলোকে বোঝানো হয়েছে।Cigarette-sm20130606092205

 

 

 

 

 

 

ঢাকা জার্নাল, জুন ৬, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.