বুধবার বিকেলে বাংলাদেশে আঘাত হানবে ‘মহাসেন’

মে ১৪, ২০১৩

mahasen+4ঢাকা জার্নাল: বুধবার দুপুরের পরই কক্সবাজার উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়বে। এসময় এর গতিবেগ ঘণ্টায় ১১৫ থেকে ১৩৪ কিমিতে উঠানামা করবে। সঙ্গে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টিপাতের কারণেই মহাসেন দুর্বল হয়ে পড়বে। সন্ধ্যা ও রাতে ঝড়ের গতিবেগ কমে ৫৬ থেকে ৯৮ কিলোমিটার পর্যন্ত উঠানামা করবে।

বৃহস্পতিবারও কক্সবাজারে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সকাল থেকেই শুরু হবে। তবে এদিন ঝড়ের গতি ৫৬ থেকে ৯৮ কিমি পর্যন্ত উঠানামা করবে। তবে সন্ধ্যা ও রাতে কমে যাবে।

এদিকে, চট্টগ্রামে তুলনামূলকভাবে ঝড়ের গতিবেগ কম থাকলেও প্রচুর বৃষ্টিপাত হবে। এ কারণে ভূমিধসের আশঙ্কা রয়েছে। বুধবার সন্ধ্যার পর বন্দর নগরীতে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৫৬ থেকে ৫৮ কিলোমিটার।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, পরদিন বৃহস্পতিবার সকালেও দমকা হাওয়ার সঙ্গে প্রচুর বৃষ্টিপাত হবে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম বলেন, “ঘূণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। সোমবার সকাল থেকে তা উত্তর দিকে অগ্রসরমান।”

তিনি বলেন, “ঝড়ের গতিপ্রকৃতি পর্যবেক্ষণে মনে হচ্ছে, এটি বুধবার বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। এখন ধীরে ধীরে গতি বাড়ছে। উপকূলের ৪০০-৫০০ কিলোমিটার কাছাকাছি এসে এটি আরো তীব্র হতে পারে।”

এদিকে, কক্সবাজার শহরসহ আশপাশের এলাকায় মঙ্গলবার সকাল থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে। স্থানীয় আবহাওয়া অফিসের কর্মকর্তারা মনে করছেন, বৃষ্টিপাত অব্যাহত থাকলে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মহাসেন’ দূর্বল হয়ে পড়বে।

সাগর এ মুহূর্তে প্রচণ্ড উত্তাল। এদিন সকাল সাড়ে ৮টার দিকে কক্সবাজার শহরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। এক ঘণ্টা পর সাড়ে ৯টার দিকে বৃষ্টিপাত মাঝারি আকার ধারণ করে।

ভারত মহাসাগরের একটি বিরাট এলাকাজুড়ে আবহাওয়ার অস্থিতিশীলতার কারণে চলতি সপ্তাহে উষ্ণমণ্ডলীয় ঘূর্ণিঝড় মহাসেনের উৎপত্তি হয়। গত ১১ মে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, বুধবার বাংলাদেশ উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ০১বি (যা ‘মহাসেন’ নামে পরিচিত)।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.