বিদেশি চ্যানেলে দেশি পণ্যের প্রচার নয়

ডিসেম্বর ২, ২০১৫

05দেশি পণ্যের প্রচারের জন্য বিদেশি চ্যানেলগুলোতে বিজ্ঞাপন না দেওয়ার আহ্বান জানিয়েছে ইলেক্ট্রনিক মিডিয়া মার্কেটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইমা)।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে ‘বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধ ও বাংলাদেশের সংস্কৃতি রক্ষা’ শীর্ষক এক মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।

মানববন্ধনকালে বক্তারা বলেন, শত প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিশ্বের বুকে শক্ত অবস্থানে দাঁড়িয়ে আছে। কিন্তু কিছু ভুল সিদ্ধান্তের ফলে এই টেলিভিশন ইন্ডাস্ট্রি ভয়াবহ হুমকীর সম্মুখীন। বিদেশি চ্যানেলের সর্বগ্রাসী আগ্রাসনে দেশীয় সংস্কৃতি ধ্বংসের দ্বারপ্রান্তে।

তারা বলেন, বিদেশি চ্যানেলে প্রচারিত সিরিয়ালে অসামাজিক দৃশ্যপট আমাদের ঐতিহ্যবাহী সংস্কৃতির সম্পূর্ণ পরিপন্থী। পারিবারিক কলহ, পরকীয়াসহ নানা অনৈতিক ও অবাস্তব কর্মকা- প্রচারের কারণে পারিবারিক ও সামাজিক ব্যবস্থায় মারাত্মক প্রভাব ফেলছে। ধর্ষণ, খুনসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক ঘটনা ঘটছে।

এদিকে বর্তমানে বিভিন্ন বিদেশি চ্যানেল বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার শুরু করেছে। এর ফলে আমাদের দেশীয় টেলিভিশন ইন্ডাস্ট্রি ভয়াবহ ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এর প্রতিকারে মানববন্ধনে কিছু দাবি জানানো হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- দেশের টাকায় বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করতে হবে। তথ্যমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশি চ্যানেলগুলো ১ থেকে ২৫ নম্বর চ্যানেলে প্রচার করতে হবে। বিদেশি চ্যানেলে বিজ্ঞাপনের নামে মুদ্রা পাচার বন্ধ করতে হবে। বিদেশি চ্যানেল বন্ধ করে বাঙালি সংস্কৃতি রক্ষা করতে হবে।

বাংলাদেশে বিদেশি চ্যানেলের জন্য বিকল্প ফিড প্রচার করে বিজ্ঞাপন প্রচারের নামে প্রতারণা বন্ধ করতে হবে। বিজ্ঞাপন প্রচারের কোন নীতিমালা না থাকায় দেশীয় চ্যানেলগুলো অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে কম মূল্যে বেশি বিজ্ঞাপন প্রচার করতে বাধ্য হচ্ছে; ফলে দর্শকরা আরো বিরক্ত হয়ে পড়ছে। বাংলাদেশের চ্যানেল ভারতে দেখাতে তথ্য ও পররাষ্ট্রমন্ত্রণালয়ের সক্রিয় ভুমিকা রাখতে হবে।

দেশের টেলিভিশন শিল্পকে বাঁচিয়ে রাখতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বিভিন্ন বেসরকারি টেলিভিশনের কর্মকর্তা, কর্মচারী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, কলা-কুশলী, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিরা যোগ দেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.