বিজিএমইএ ভবন ঘেরাও

এপ্রিল ২৮, ২০১৩

BGMEA-building20130428005309ঢাকা জার্নাল: অবশেষে বাংলাদেশ তৈরি পোশাক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) কাওরানবাজারস্থ ভবন ঘেরাও করা হয়েছে। পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে  ঘেরাও করে রেখেছে শ্রমিকরা।

রোববার সকাল ১০ টা থেকে তাদের এ কর্মসূচি চলছে। পুলিশও বিজিএমইএ ভবনকে ঘিরে সতর্ক অবস্থান নিয়ে আছে।

শ্রমিকরা ‘সর্বস্তরের ছাত্র, শিক্ষক, শ্রমিক, পেশাজীবী জনতা’ এবং ‘গণতান্ত্রিক গার্মেন্ট ফোরামের’ ব্যানারে অবরোধ কর্মসূচিতে অংশ নিয়েছে।

অবরোধ কর্মসূচিতে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তানজিম উদ্দিন খান বলেন, “আজ শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা হচ্ছে না। নির্বিচারে মরছে শত শত শ্রমিক। এটাকে নাকি মাওলানারা বলছে আল্লাহর গজব।”

তিনি বলেন, “আল্লাহর গজব কেন গরিব শ্রমিকদের ওপর পড়ে? মুনাফাখোর মালিকদের ওপর কেন পড়ে না?”

তানজিম উদ্দিন অভিযোগ করেন, “হাইকোর্টের রায়ের পরও বিজিএমইএ ভবন দাঁড়িয়ে আছে। রাষ্ট্র ভাঙ্গতে পারছে না। তার মানে কি রাষ্ট্র বিক্রি হয়ে গেছে? এভাবে রাষ্ট্র চলতে পারে না। যে শ্রমিকদের রক্তের টাকায় মালিক মুনাফার পাহাড় গড়ছে, তাদের অধিকার নিশ্চিত করতে হবে।”

এসময় সংগঠন দুটি থেকে বলা হয়, তাজরীনের খুনি মালিককে আজ পর্যন্ত গ্রেফতার করা হয়নি। রানা প্লাজা ধসে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে কার্যকর পদক্ষেপ নেয়নি সরকার। একইসঙ্গে খুনি মালিক রানাকে রাষ্ট্র নিজ নিরাপত্তায় পালিয়ে যেতে সাহায্য করেছে। প্রতিবারই গুম করা হয় নিহত শ্রমিকদের। আর অপরাধী মালিকের বিচার করে না রাষ্ট্র।

ঢাকা জার্নাল, ২৮ এপ্রিল, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.