বিএনপি না এলেও আন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তুতি

অক্টোবর ২৮, ২০১৩

PMঢাকা জার্নাল: প্রধান বিরোধী দল বিএনপি সমঝোতায় না এলেও অন্য দলগুলোকে নিয়ে সর্বদলীয় আন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। তবে শেষ পর্যন্তও চেষ্টা চালিয়ে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার মনিত্রসভার বৈঠকৈর পর এমন প্রস্তুতির কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদের একজন সিনিয়র সদস্য।

অনানুষ্ঠানিক আলোচনায় সরকারের এই সিনিয়র মন্ত্রী জানান, মন্ত্রিসভার বৈঠকের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি সমঝোতায় না এলে জাতীয় পার্টিসহ অন্যান্য দলগুলো নিয়ে আর্ন্তবর্তীকালীন সরকার গঠন ও নির্বাচনের কথা বলেন।

তিনি বলেন, নির্বাচনকালীন আন্তবর্তীকালীন সরকার গঠনে সংকট মোকাবিলায় দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকও করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ফোন করার পরও সংলাপে বসতে বিএনপির সাড়া না পাওয়ায় এই অবস্থানের দিকে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার।
মন্ত্রী জানান, সর্বদলীয় ওই সরকারে জামায়াতকে আমন্ত্রণ জানানো হবে না বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে বিশিষ্ট ব্যক্তিদের উপর হামলা দৃঢ়ভাবে প্রতিরোধে দলীয় সংসদ সদস্যসহ করতে নেতা-কর্মীদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ওই মন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রী জানিয়েছেন অন্তবর্তীকালীন সর্বদলীয় সরকারে বিএনপিকে আনতে আমি শেষ পর্যন্ত চেষ্টা চালাবো। আমার বিশ্বাস তারা আসবেন।

সর্বদলীয় অন্তবর্তীকালীন সরকার গঠনে ড. কামালসহ অনেককে ইতোমধ্যে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও মন্ত্রিসভার বৈঠকের প্রধানমন্ত্রী জানিয়েছেন।

বিচারকসহ বিশিষ্ট ব্যক্তির উপর ও তাদের বাড়িতে হামলার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ৭১ সালে বুদ্ধিজীবীদের হত্যার মতো কর্মকাণ্ড শুরু করেছে তারা। এ সব কর্মকাণ্ড দলীয় নেতা-কর্মীদের দৃঢ়ভাবে প্রতিরোধ করতে হবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী ।

বৈঠকে উপস্থিত ওই মন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপের পরও হরতাল প্রত্যাহার না করায় বিরোধী দলীয় নেতার সাড়া না পাওয়ায় এ নির্দেশনা দেওয়া হয়।

মন্ত্রিসভার ওই সদস্য আরো জানান, ফোনালাপের বিষয়ে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার সদস্যদের জানিয়েছেন ওই সময় বিরোধী দলীয় নেতা ছিলেন ‘অ্যাগ্রেসিভ।

২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেত্রীকে বলেন, আপনারা এ হামলা চালিয়েছেন। জবাবে বেগম জিয়া বলেন, আমরা নই, আপনার দলের লোকেরাই এ হামলা চালিয়েছিলো।

ঢাকা জার্নাল, অক্টোবর ২৮, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.