বাংলাদেশের নির্বাচন অংশগ্রহণমূলক বললেন ওআইসি মহাসচিব

মার্চ ৯, ২০১৪

OICঢাকা জার্নাল : বাংলাদেশের নির্বাচন নিয়ে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব আয়াদ আমিন মাদানি বলেছেন, অংশগ্রহণ মূলক উন্মুক্ত নির্বাচন হয়েছে  (Free and Inclusive)।তবে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে ওআইসি হস্তক্ষেপ করেনা বলেও উল্লেখ করেন তিনি।

রোববার সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা বাংলাদেশের নির্বাচনের ফলাফলকে সম্মান জানিয়েছি। আমাদের মূল্যয়ণ হলো আমরা অভ্যান্তরীণ বিষয়ে জড়িত হতে চাই না, হস্তক্ষেপ করতে চাইনা।নির্বাচনের গ্রহণযোগ্যতা যাচাইয়ের জন্য  অন্যান্যদের মতো আমরাও বাংলাদেশে পর্যবেক্ষক পাঠিয়েছে।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ওআইস মহাসচিব বলেন, বাংলাদেশ তথ্য-প্রযুক্তি ও বাস্তব সম্মত শিক্ষায় উন্নীত করেছে। শিক্ষা ক্ষেত্রে ওআইসির সহযোহিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

শনিবার চার দিনের সফরে ঢাকায় আসেন ওআইস মহাসচিব।এ বছরের ১ জানুয়ারি ওআইসির দশম মহাসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই আমিন মাদানির প্রথম বাংলাদেশ সফর।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদে সাক্ষাত করবেন বলে জানা গেছে। এছঅড়া পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে তাদের দপ্তরে সৌজন্য সাক্ষাত্ করবেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এছাড়া এছাড়া ঢাকা বিশ। বিদ্যালয়সহ কয়েকটি প্রতিষ্ঠান ঘুরে দেখবেন ওআইসি মহাসচিব।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নুরল ইসলাম নাহিদ বলেন, তারা শিক্ষঅ ক্ষেত্রে সহাযোহিতা অব্যাহত রাখতে আগ্রহী।

ফলপ্রসূ আলোচনা হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সর্বাত্মক সহযোহিতা দিতে চেয়েছেন।

ওআইসি মহাসিচিবের শিক্ষার প্রতি যে আগ্রহ তাতে তিনি আমাদের সহযোহিতা অব্যাহত রাখবেন।

সম্পর্ক আরো শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আরো সহযোগিতার আশ্বাস দিয়েছেন ওআইসি মহাসচিব। বিশেষ করে ব্যবহারিক ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে গুরুত্বারোপ করেছেন। শিক্ষার গুণগত মান উন্নয়নে তাগিদ দিয়েছেন। শিক্ষা ক্ষেত্রে আরো এগিয়ে নেয়ার জন্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। মুসলিম দেশগুলোর মধ্যে আরো সহযোগিতা বৃদ্ধি পাবে।

ঢাকা জার্নাল, মার্চ ৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.