বদলির তদবিরে অতিষ্ঠ মন্ত্রী-সচিব

জুলাই ২২, ২০১৫

govt-logo20130813074049ঢাকা জার্নাল: মাঠপর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের বদলির তদবিরে বিব্রত অবস্থায় পড়েছে ভূমি মন্ত্রণালয়। দিনের পর দিন সরকারি চাকরির বিধিবিধান না মেনেই কর্মকর্তা-কর্মচারীরা বদলির আবেদন করছেন। কাঙ্ক্ষিত স্থানে বদলি হতে অনেকেই মন্ত্রী ও সচিব বরাবর তদবির করছেন।

এতে অতিষ্ঠ হয়ে মঙ্গলবার (২১ জুলাই) পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়েছে, তদবির বন্ধ না করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

পরিপত্রে আরও বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা কাঙ্ক্ষিত স্থানে বদলির জন্য সরাসরি মন্ত্রী বা সচিব বরাবর আবেদন করছেন। যা প্রচলিত বিধি বিধানের পরিপন্থি। এছাড়া তাদের বদলির জন্য অধা সরকারি পত্র পাওয়া যায়, যা বিব্রতকর ও ১৯৭৯ সালের সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা লঙ্ঘন।

ভূমিমন্ত্রণালয় শৃঙ্খলা পরিপন্থি এ কর্মকাণ্ড থেকে কর্মকর্তা ও কর্মচারীদের বিরত থাকার অনুরোধ জানায়। অন্যথায় এ ধরনের তদবিরের জন্য বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীরা সুবিধাজনক স্থানে বদলির জন্য বিভিন্ন মাধ্যমে তদবির করছেন। অনেক কর্মকর্তা-কর্মচারী সরাসরি মন্ত্রী এবং সচিব বরাবর আবেদন করছেন বদলির জন্য। অনেক ক্ষেত্রে স্থানীয় সংসদ সদস্য এবং স্থানীয় সরকার দলীয় লোকজনের ডিওসহ আবেদন করছেন। এ কারণে মন্ত্রী এবং প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে ক্ষুব্ধ।

ঢাকা জার্নাল, জুলাই ২২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.