প্রধানমন্ত্রী সবার, সেভাবেই কথা বলা উচিৎ

নভেম্বর ৯, ২০১৫

28ঢাবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সংবাদ সম্মেলনে যে বক্তব্য দিয়েছেন সে বিষয়ে কথা বলতে গিয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, প্রধানমন্ত্রী যখন কথা বলেন তখন তিনি চোর-ডাকাত সবার প্রধানমন্ত্রী। তার উচিৎ সেভাবেই কথা বলা। ১৬ কোটি মানুষের প্রধানমন্ত্রীর ভার নিয়ে ব্যক্তিগত মতামত বলে চালিয়ে দেয়ার সুযোগ নেই।

সোমবার বিকেলে রাজধানীর শাহবাগে আলোর মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে এসব কথা বলেন ইমরান। প্রকাশক ফয়সল আরেফিন দীপনের হত্যাকারীদের ও আরো তিনজনকে কুপিয়ে জখমকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের আজকের এসব কর্মসূচি ছিল।

ইমরান এইচ সরকার আরো বলেন, আমাদের সংগ্রাম কোনো ধর্মের বিরুদ্ধে নয়, চিন্তার বিরুদ্ধে নয়, মতের বিরুদ্ধে নয় এবং কোনো গোষ্ঠীর বিরুদ্ধেও নয়। আমাদের সংগ্রাম মানুষের জন্য। একটি অশুভ শক্তির বিরুদ্ধে একটি শুভ শক্তির সংগ্রাম। এজন্য সকল স্বাধীনতায়, মুক্তিযুদ্ধে, সকল মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্তমনের বিশ্বাসী মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ চেয়েছিলাম। কিন্তু এখন একটি অশুভ শক্তি ব্লগার, লেখক, প্রকাশক, গণমাধ্যমকর্মী, ভিন্ন ধর্মাবলম্বীদের হত্যা করছে। যারাই তাদের সঙ্গে দ্বিমত করবে তাদের হত্যা করবে, দেশ থেকে তাড়িয়ে দেবে। আমরা এদেশকে একটি ধর্মান্ধ ও সাম্প্রদায়িক দেশ হিসেবে দেখতে চাই না। তাই আমরা বলছি, লিখছি। কিন্তু হত্যাকারীরা হত্যাকাণ্ডের বাইরে আর কোনো পথ রাখেনি। তারা আমাদের সঙ্গে বসতে চায় না, আসতে চায় না, প্রতিবাদ করতে চায় না। চাপাতি দিয়ে প্রতিবাদ করে।

ইমরান বলেন, যারা আজকে ধর্মকে অধর্মের বিরুদ্ধে দাঁড় করিয়ে ফায়দা নিতে চাচ্ছেন, আমি বলতে চাই, তারা এটা নিয়ে রাজনীতি করছেন। তারা এটাকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। তাই তাদেরও মোকাবিলা করতে হবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রকাশক রবিন আহসান, ভাস্কর রাসা, স্থপতি সাইদা সুলতানা এনি, উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ছাত্র ফ্রন্ট নেতা নাসির উদ্দিন প্রিন্স, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার প্রমুখ।

সমাবেশ শেষে তারা মোমবাতি প্রজ্জ্বলন করে একটি আলোর মিছিল বের করেন। মিছিলটি শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে আবার শাহবাগে গিয়ে শেষ হয়।

লেখক-প্রকাশক খুনসহ সকল রাজনৈতিক হত্যাকাণ্ড বন্ধের দাবি
বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে একটি প্রতিবাদ সমাবেশ করে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি। সমাবেশে লেখক-প্রকাশকদের হত্যাকারী অপরাধী চক্রগুলোকে বিচারের আওতায় আনা, সরকারি বাহিনী কর্তৃক অপহরণ, গুম ও বিচারবহির্ভুত হত্যাকাণ্ড বন্ধ করার দাবি জানিয়েছে তারা। একই সঙ্গে সংগঠনটি এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার করার মাধ্যমে দেশের সার্বিক নিরাপত্তা ও গণতান্ত্রিক অধিকার চর্চার পরিবেশ নিশ্চিতের দাবি জানান।

কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আকমল হোসেনরে সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- হাসিবুর রহমান, হাসান ফকীর, ডা. ফয়জুল হাকিম, মিঠুন চাকমা, হেমন্ত কুমার দাশ ও নূর সুমন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.