পদ্মা থেকে বিশ্বব্যাংক সরে যাওয়ার পর হিমাগারে দুদকের তদন্ত

মে ১০, ২০১৩

imzxcages

ঢাকা জার্নাল: পদ্মসেতুর সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ার পর, এটির দুর্নীতি ষড়যন্ত্র মামলার তদন্তও একপ্রকার হিমাগারে চলে গেছে। তদন্ত দলের তৎপরতা নেই বললেই চলে। মামলার গুরুত্বপূর্ণ তিন কানাডীয় আসামিকে জিজ্ঞাসাবাদেও নেই কোনো উদ্যোগ।

বনানীতে সেতু ভবনে গিয়ে কিছু নথি জব্দ করা, এই ছিল তদন্ত দলের শেষ দৃষ্টিগ্রাহ্য তৎপরতা। সেটা গত ৩১ ডিসেম্বরের কথা। এরপর নথি জব্দের আর কোনো উদ্যোগ দেখা যায়নি। মাঝখানে মামলার কয়েকজন সাক্ষিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে শুধু। এখন তদন্ত একপ্রকার থেমে আছে। ইন্ডিপেন্ডেন্ট টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে তদন্তের প্রথম দিকে বিপুল উদ্যম দেখা গেছে। বিশ্বব্যাংকের চাপও ছিল তখন।

গ্রেপ্তার করা হয় দুই আসামী কাজি মোহাম্মদ ফেরদাউস এবং মোশাররফ হোসেন ভূঁইয়াকে। বিশ্বব্যাংকের সাথে চুক্তি বাতিলের পর পর জামিন পেয়ে যান এই দুজন। পরে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ আসামী রিয়াজ জাবেরকে গ্রেপ্তার করে দুদক।

তদন্ত দলের সাম্প্রতিক কিছু নড়াচড়া লক্ষ্য করা গেছে কানাডার আদালতে শুরু হওয়া মামলায় হাজির হওয়াকে ঘিরে। সেখানে যাবার কথা ছিল তদন্ত প্রতিনিধিদের। কিন্তু শেষ মুহূর্তের দায়সারা উদ্যোগের কারণে ভিসা মেলেনি। মামলার যেভাবে ঢিমে তালে এগোচ্ছে তাতে দেশের ইতিহাসের সবচেয়ে আলোচিত এ দুর্নীতি মামলার চার্জশিট কবে তৈরি হবে বলতে পারছে না দুদক।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.