ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা দিতে রাজি মালিক পক্ষ

নভেম্বর ১৪, ২০১৩

Garments-protest20131113222449ঢাকা জার্নাল: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে পোশাক শ্রমিকদের নূন্যতম মাসিক বেতন পাঁচ হাজার ৩০০ টাকা দিতে রাজি হয়েছে গার্মেন্টস মালিক পক্ষ।

বুধবার রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বিজিএমইএ এবং বিকেএমইএ’র নেতৃবৃন্দরা শ্রমিকদের এই বেতন দিতে রাজি হয়েছেন।

বৈঠক শেষ করে বেরিয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল সিপার এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠকে শ্রমমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু ছাড়াও বিজিএমএ’র সভাপতি এসএম আতিকুল ইসলাম, সাবেক সভাপতি সালাম মোর্শেদী, বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমানসহ সাতজন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মিকাইল সিপার বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে শ্রমিকদের জন্য পাঁচ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি দিতে রাজি হয়েছেন পোশাক শিল্প মালিকরা।

তিনি বলেন, শ্রীলঙ্কা সফর শেষে প্রধানমন্ত্রী দেশে ফিরলে এ বিষয়ে গঠিত মজুরি বোর্ড শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ঘোষণা করা হবে।

ন্যূনতম মজুরির ঘোষণার দাবিতে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছিলেন শ্রমিকরা। বিক্ষোভ-সহিংসতার মুখে বুধবার আশুলিয়ায় সব কারখানা বন্ধ রাখে মালিকেরা। এদিন পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষের ঘটনাও ঘটে।

সোমবার সচিবালয়ে শ্রমমন্ত্রী জানিয়েছিলেন, খুব শিগগিরই ন্যূনতম মজুরি ঘোষণা করা হবে।

এদিকে পোশাক কারখানার উদ্ভূত পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দুপুরে শ্রমমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে জরুরি বৈঠক আহ্বান করেছেন।

ঢাকা জার্নাল, নভেম্বর ১৩, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.