নির্বাচনকালীন সরকারের মন্ত্রী হচ্ছেন যারা

অক্টোবর ১৯, ২০১৩

xMMOH-L20131019111807.jpg.pagespeed.ic.mPp9gEjmS3ঢাকা জার্নাল: দশ সদস্যের নির্বাচনকালীন সরকারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পাচ্ছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য এবং পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ। বর্তমান প্রধানমন্ত্রীর আস্থাভাজন ও বিশ্বস্ত হিসেবে ড. হাছান মাহমুদকে নির্বাচনকালীন সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হতে পারে বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বড় ধরনের কোনো সঙ্কট না হলে ২৫ অক্টোবর থেকেই নতুন সরকার গঠনের কাজ শুরু হবে। ওই সরকারের প্রধান থাকবেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বদলীয় সরকারে বিরোধী দল সম্মতি দিলে বিএনপি, আওয়ামী লীগ ও অন্য দলের সদস্যদের নিয়ে মোট ১০ সদস্যের নির্বাচনকালীন মন্ত্রিপরিষদ গঠিত হতে পারে।

সেই হিসেবে একেকজন মন্ত্রী ৪ থেকে ৫টি মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন বলে সূত্রটি আভাস দিয়েছে। নির্বাচনকালীন সরকারে আওয়ামী লীগের যেসব মন্ত্রী পদে থাকতে পারেন বলে প্রাথমিকভাবে জানা গেছে তাদের অন্যতম হচ্ছেন বর্তমান যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী অন্যতম।

এদিকে গত ৫ বছর পরিবেশ ও বনমন্ত্রণালয়ে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করায় এবং বর্তমান প্রধানমন্ত্রীর অত্যন্ত বিশ্বস্ত ও আস্থাভাজন হওয়ায় ড. হাছান মাহমুদ নির্বাচনকালীন মন্ত্রী পরিষদে থাকার বিষয়টি অনেকটা নিশ্চিত বলে জানা গেছে। ওই সময়ে পরিবেশ ও বনমন্ত্রণালয়ের পাশাপাশি আরও কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন তিনি। হাছান মাহমুদের একাধিক ঘনিষ্ঠ সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

গত পাঁচ বছরে সফলতা দেখাতে পারেননি এমন কোনো মন্ত্রী নির্বাচনকালীন সরকারে থাকছেন না। তবে সবকিছুই নির্ভর করছে সর্বদলীয় সরকার নিয়ে বিএনপি’র সার্বিক মনোভাবের ওপর।

ঢাকা জার্নাল, অক্টোবর ১৯, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.