নিখোঁজ ৩ নাবিককে জীবিত উদ্ধার

জুলাই ৬, ২০১৩

Photo+Royal+Thai+Navyঢাকা জার্নাল: থাইল্যান্ডের ফুকেট উপকূলে বাংলাদেশি জাহাজ এমভি হোপের নিখোঁজ তিন নাবিককে জীবিত উদ্ধার করা হয়েছে। এরা হলেন- জাহাজের ইঞ্জিন ক্যাডেট মুশফিকুর রহমান, জাহাজের দ্বিতীয় কর্মকর্তা মোবারক হোসাইন ও ডেক ক্যাডেট রায়েক ফাইরুজ।

সমুদ্রগামী জাহাজের নিবন্ধন প্রদানকারী প্রতিষ্ঠান মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্টের প্রিন্সিপল অফিসার শফিকুল ইসলাম জানান, আন্দামান সাগর থেকে দুপুরে মুশফিকুর রহমানকে এবং বিকালে মোবারক ও ফাইরুজকে উদ্ধার করা হয়।

১৭ জন আরোহী নিয়ে ‘এমভি হোপ’ নামের মালবাহী জাহাজটি বৃহস্পতিবার ভোরে ফুকেট উপকূলে বিরূপ আবহাওয়ার কবলে পড়ে কাত হয়ে গেলে আরোহীরা জীবন বাঁচাতে জাহাজ ছেড়ে লাইফ বোটে চড়ে সাগরে নামেন।

বৃহস্পতিবার ওই জাহাজের ছয় নাবিককে উদ্ধার করা হলেও জাহাজের ক্যাপ্টেনসহ ১১ জন নিখোঁজ থাকেন, যাদের খোঁজে শুক্রবার সকাল থেকে আবারো উদ্ধার অভিযান শুরু করে থাই নৌবাহিনী। এদিন তিন জনকে জীবিত উদ্ধারের পাশাপাশি একজনের লাশ উদ্ধার হয়েছে বলে জানান চট্টগ্রামে জাহাজ মালিকদের পিঅ্যান্ডআই ক্লাবের প্রতিনিধি ক্যাপ্টেন মহীউদ্দিন আবদুল কাদের।

থাইল্যান্ডের অনলাইন পত্রিকা ফুকেট নিউজ জানায়, ওই এলাকায় থাকা জার্মান মালবাহী জাহাজ এমভি বাক্সমুন শুক্রবার সকালে সাগরে ভাসমান দুটি লাশ পায়। পরে লাশ দুটি হস্তান্তর করা হয় নৌবাহিনীর হাতে।

আর থাই রয়্যাল নেভির উদ্ধারকারীরা এমভি হোপের কাছাকাছি এলাকা থেকে দুজনকে জীবিত উদ্ধার করেন।

মহীউদ্দিন আবদুল কাদের বলেন, “জীবিত উদ্ধার পাওয়া একজন হোপের ইঞ্জিন ক্যাডেট মুশফিকুর রহমান বলে থাই কর্তৃপক্ষ আমাদের নিশ্চিত করেছে। তার বাড়ি ময়মনসিংহে।

“আর যে দুইজনের লাশ পাওয়া গেছে, তাদের মধ্যে অন্তত একজন হোপের নাবিক। তবে আমরা এখনো তার পরিচয় জানতে পারিনি।”

বাক্সমুন নামের ওই জাহাজটি বৃহস্পতিবার হোপের পাঁচ নাবিককে জীবিত উদ্ধার করে। আবু বকর সিদ্দিক নামের আরেকজনকে সাগর থেকে উদ্ধার করে থাই নেভির হেলিকপ্টার। তিনি ফুকেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন।

থাই রয়্যাল নেভির দুটি হেলিকপ্টার ও একটি ছোট বিমান আন্দামান সাগরে উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে।

মহীউদ্দিন আবদুল কাদের বলেন, নৌবাহিনীর উদ্ধারকর্মীরা দুর্ঘটনার পর থেকে ৭২ ঘণ্টা, অর্থাৎ রোববার সকাল পর্যন্ত উদ্ধার অভিযান চালাবে বলে জানিয়েছে।

আর জাহাজটি যে অবস্থায় কাত হয়ে আছে, সেটিও উদ্ধারের জন্য চেষ্টা চলছে বলে কাদের জানান।

মালয়েশিয়ার লুমুট বন্দর থেকে সিরামিক শিল্পে ব্যবহৃত ৬ হাজার ৫৪৫ টন বল ক্লে নিয়ে চট্টগ্রাম বন্দরে ফিরছিল ৯৮ মিটার দীর্ঘ এমভি হোপ। ওই পণ্য আসছিল বাংলাদেশের আকিজ সিরামিকসের জন্য।

২৩ বছরের পুরনো জাহাজটির মালিক ট্রেড ব্রিজ শিপিং নামের একটি প্রতিষ্ঠান, যার স্বত্ত্বাধীকারী সামা কাদের চৌধুরী। তিনি বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই জামাল উদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী।

ঢাকা জার্নাল, জুলাই ৫, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.