না’গঞ্জে সংঘর্ষ, পুলিশের গুলি, আহত ১০

মে ২৬, ২০১৩

downloadঢাকা জার্নাল: হরতালের শুরুতেই নারায়ণগঞ্জে বিএনপি ও ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রোববারের হরতালের সমর্থনে শহরের কয়েকটি স্থানে বিচ্ছিন্নভাবে বাস ভাঙচুর, অগ্নিসংযোগ করে পিকেটাররা। পুলিশ বাধা দিতে এলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে মহানগর ছাত্রদলের ২ যুগ্ম আহবায়কসহ বিএনপি ও ছাত্রদলের অন্তত ১০ নেতাকর্মী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও রাবার বুলেট ছোঁড়ে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, ১৮ দলীয় জোটের ডাকা হরতালের শুরুতে সকাল পৌনে ৬টায় শহরের খানপুর কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের মূল ফটকের সামনে থেকে নারায়ণঞ্জ শহর বিএনপির দপ্তর সম্পাদক আকতার হোসেন খোকন শাহ’র নেতৃত্বে একটি মিছিল বের হয়। সিরাজউদ্দৌলা সড়ক দিয়ে মিছিলটি শহরের ১নং রেল গেটের দিকে যাওয়ার সময়ে কালীরবাজার এলাকায় পুলিশ বাধা দেয়। এ সময় দুই পক্ষের মধ্যে ব্যাপক ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ছত্রভঙ্গ হওয়া নেতাকর্মীরা বিভিন্ন অলিগলি থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সকাল ৬টায় শহরের কিল্লারপুল এলাকায় মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক রশিদুর রহমান রশো ও শাহেদ আহম্মেদের নেতৃত্বে মহানগর ছাত্রদলের ব্যানারে হরতাল সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিল থেকে পিকেটাররা বিআরটিসির একটি বাস, পিকআপভ্যান ও একটি লেগুনা ভাঙচুর করে। পুলিশ বাধা দিলে সেখানেও সংঘর্ষ শুরু হয়।

মহানগর ছাত্রদলের যুগ্ম আহবায়ক শাহেদ আহম্মেদ জানান, পুলিশের লাঠিচার্জে তিনি নিজে, রশো, সাব্বির, হারুন ও রাসেল আহত হয়েছে।

অন্যদিকে সকাল সোয়া ৬টায় পিকেটাররার শহরের ডন চেম্বার এলাকায় মেডিস্টার জেনারেল হাসপাতালের সামনে টায়ারে আগুন ধরিয়ে দিয়ে সলিমুল্লাহ সড়ক অবরোধ করে। পুলিশ ঘটনাস্থলে এসে বাধা দিলে সেখানেও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পিকেটাররা। দুই পক্ষের মধ্যে সেখানে ব্যাপক ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ এখানেও গুলি করলে ছত্রভঙ্গ হয়ে যায় নেতাকর্মীরা।

নারায়ণগঞ্জ শহর বিএনপির দপ্তর সম্পাদক আকতার হোসেন খোকন শাহ জানান, সংঘর্ষ ও পুলিশের ছোঁড়া গুলিতে আমিন, আলামিনসহ অন্তত ৫ জন আহত হয়েছে।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের জানান, পিকেটাররা ভাঙচুর, অগ্নিসংযোগের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ঢাকা জার্নাল, মে ২৬, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.