দুটো রাজনৈতিক দলের প্রতি সংলাপের আহবান জাতিসংঘের

মে ১৩, ২০১৩

130513145254_un_taranco_bd_304x171_focusbanglaঢাকা জার্নাল: দেশে আগামী সাধারণ নির্বাচন সবকটি দলের অংশগ্রহণের লক্ষ্যে দুটো প্রধান রাজনৈতিক দলকে অবিলম্বে সংলাপে বসার তাগিদ দিয়েছেন ঢাকা সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো।

চারদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন পক্ষের সাথে বৈঠকের পর সোমবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

জাতিসংঘের সহকারী মহাসচিব বলেন, বাংলাদেশের চলমান সহিংসতায় জাতিসংঘ উদ্বিগ্ন।

তিনি বলেন, আগামী নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন কোন পদ্ধতিতে হবে তা নিয়ে যখন সরকার ও বিরোধী দল এখনও মুখোমুখি অবস্থানে তখন তারানকো বাংলাদেশ সফর করলেন।

ঢাকায় সংবাদ সম্মেলনে জাতিসংঘ সহকারী মহাসচিব সংলাপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রস্তাবকে ইতিবাচক বলে বর্ণনা করেন।

তিনি বলেন, সমস্যা সমাধানের জন্য সবগুলো পক্ষকে ইতিবাচকভাবে কাজ করতে হবে।

তারানকো বলেন, সংলাপ হতে হলে তার উপযোগী একটি পরিবেশ থাকতে হবে।

সাংবাদিকদের তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্রের জন্য আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করে জাতিসংঘ।

বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানে জাতিসংঘ কোন মধ্যস্থতা করছে কিনা কিংবা দু’পক্ষকে আলোচনায় বসানোর জন্য কেউ অনুরোধ করেছে কিনা – সে বিষয়ে সরাসরি কিছু বলেন নি জাতিসংঘের সহকারী মহাসচিব।

তিনি বলেন, বাংলাদেশের সহিংসতায় উদ্বিগ্ন হয়ে জাতিসংঘ মহাসচিব তাকে পাঠিয়েছেন।

তবে বাংলাদেশের নির্বাচন পদ্ধতি কি হবে সেটি নিয়ে জাতিসংঘ কোন প্রস্তাব নিয়ে আসেনি বলে উল্লেখ করেন  তারানকো।

তিনি বলেন, নির্বাচন পদ্ধতি কি হবে তা ঠিক করবে বাংলাদেশ। ঢাকা সফরের সময় জাতিসংঘ সহকারী মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একবার এবং বিরোধী নেত্রী খালেদা জিয়ার সাথে দু’বার বৈঠক করেছেন।

এছাড়াও একাধিক মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার সাথেও তিনি আলোচনা করেছেন। জামায়াতে ইসলামীর একটি প্রতিনিধি দলের সাথেও বৈঠক করেছেন তারানকো।

তিনি বলেন, সবগুলো পক্ষই একটি শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে এবং নির্বাচন হতেই হবে।

তারানকো বলেন, চারদিনের ঢাকা সফর শেষে নিউইয়র্কে ফিরে গিয়ে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে তিনি এর বিস্তারিত তুলে ধরবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.