দলীয় ক্ষোভ থেকে বাঁচতে নিজেই ধরা দিয়েছেন খোকা

ডিসেম্বর ৫, ২০১৩

6d35e7f8fb12d526a97693eef467e3b3_XLঢাকা জার্নাল: বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস-চেয়ারম্যান সাদেক হোসেন খোকা গ্রেফতারের নেপথ্যে রয়েছে বিএনপি।

দলের ক্ষোভ মেটাতে এবং ঢাকার আন্দোলনকে বেগবান করতে গ্রেফতার করাতে প্রক্রিয়ায় ছিল বিএনপি।

বিএনপির একাধিক সূত্র ও পুলিশের একটি সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। তবে কেউ এ বিষয়ে নাম প্রকাশ করতে রাজি হননি।

তারা বলেছেন, এ গ্রেফতার বিএনপির কোনো লাভ ঢাকার আন্দোলন চাঙ্গা করার মতো একটি ইস্যু পাওয়া গেছে। অপরদিকে বিএনপি নেতা-কর্মীদের ক্ষোভ থেকেও এবারের মতো বেঁচে গেলেন খোকা।

তাদের দাবি, দলীয় কর্মীদের হাতে রাম ধোলাই থেকে বাঁচতে নিজেই পুলিশকে ফোনে জানান তার অবস্থান।
এ বিষয়ে বিএনপি তাদের বক্তব্য হলো- দা-কুড়াল নিয়ে সমাবেশে নেতা-কর্মীদের নামার ঘোষণা দিলেও মাঠে না নেমে আত্ম গোপনে যান সাদেক হোসেন খোকা। এছাড়া সরকারের এজেন্ট হিসেবেও শেষ মুহূর্তে কাজ করছে।

দলীয় নেতাকর্মীদের দাবি দলের চেয়ারপারসন তার উপর ক্ষুব্ধ। হেফাজতের আন্দোলনের সময় তাদের সহযোগিতার জন্য দলীয় প্রধান দেলীয় নেতা-কর্মীদের আহবান জানালেও তাতে সায় দেননি খোকা। পাশপাশি ঢাকার বাইরে আন্দোলন চাঙ্গা থাকেলেও ঢাকা মহানগরে আন্দোলন জমাতে পারেনি বিএনপি। এর কারণ হিসেবে খোকার নিস্ক্রিয়তাকেই দায়ি করছেন দলীয় নেতা-কর্মীরা।

এ কারণে বিগত কয়েক মাস থেকে সমালোচনার মুখে কোন ঠাসা হয়ে পড়েছিলেন মহানগরের এই প্রভাবশালী নেতা। বিএনপি নেতা-কর্মীদের দাবি দলীয় ক্ষোভ থেকে বাঁচতে জেলে থাকাটাই তিনি নিরাপদ মনে করেছেন। আর তাই গ্রেফতার হতে নিজেই উত্তরার এক বাসায় পুলিশকে ডেকে নিয়েছেন।
তবে গাড়ি পোড়ানোর মামলায় তাকে গ্রেফতার দেখানো হতে পারে।

বুধবার রাত ১০টার দিকে সাদেক হোসেন খোকা উত্তারার একটি বাসা থেকে গ্রেফতার হন।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.