তৈরি হচ্ছে সবচেয়ে বড় মানব পতাকা

ডিসেম্বর ১৬, ২০১৩

bijoydibosh-300x150ঢাকা জার্নাল: পৃথিবীর সবচাইতে মানব পতাকা তৈরির কাজ শুরু হয়েছে। বেলা পৌনে একটার দিকে ২৫ হাজার ১শ মানুষ পতাকা তৈরির কাজে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থেকে এরইমধ্যে ভেঙে দিয়েছেন এইকাজে সবচাইতে বেশি মানুষের অংশগ্রহণের রেকর্ড। মোট ৩০ হাজার মানুষ তৈরি করবেন বাংলাদেশের পূর্ণাঙ্গ জাতীয় পতাকা।

রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবী সমাবেত হয়েছেন মানবপতাকা তৈরী করার জন্য। এর মধ্যে আট হাজার সেনাবাহিনীর সদস্য আর বাকি ২২ হাজার হচ্ছেন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী।

বাংলাদেশ সেনাবাহিননীর সহায়তায় বাংলাদেশের জন্য গিনেজ ওয়াল্ড রেকর্ড গড়তে এই মানব পতাকা তৈরির কার্যক্রম শুরু হয়েছে। প্ল্যাকার্ড হাতে পতাকার লাল রঙের অংশটুকুর জন্য দাঁড়াচ্ছেন সেনাসদস্যরা আর সবুজ অংশ তৈরি করবেন বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশের এই পদক্ষেপটি দেখার দেখার জন্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কমিটির একজন অনুমোদিত পর্যবেক্ষক উপস্থিত আছেন। তিনি আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য প্রমাণ হিসেবে সংশ্লিষ্ট তথ্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কমিটির কাছে তুলে ধরবেন। চূড়ান্ত অনুমোদনের বিশ্বের সবচাইতে বড় মানব পতাকা তৈরিকারী দেশ হিসেবে লেখা থাকবে বাংলাদেশের নাম।

এর আগে ২০১২ সালের ২১ অক্টোবর পাকিস্তানের লাহোর জাতীয় হকি স্টেডিয়ামে পাঞ্জাব ইয়ুথ ফেস্টিভ্যাল উপলক্ষ্যে ২৪,২০০ মানুষের অংশগ্রহণে সব চাইতে বড় মানব পতাকা তৈরী করা হয়েছিলো।
সবকিছু ঠিক থাকলে পাকিস্তানের সেই রেকর্ড আজ ভেঙে ফেলবে বাংলাদেশ।

সকাল থেকেই হাজারো মানুষের পদচারণায় মুখর জাতীয় প্যারেড গ্রাউন্ড। স্বেচ্ছাসেবী ও সেনাসদস্যদের পাশাপাশি উপস্থিত হয়েছেন প্রচুর উৎসাহী জনতা। পুরো এলাকায় উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৬,২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.