তুমি আসবে বলে

ডিসেম্বর ১, ২০১৩

image_37166_0  # তুমি আসবে বলে #

…শামসুর রাহমান…

তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
সাকিনা বিবির কপাল ভাঙল,
সিঁথির সিঁদুর মুছে গেল হরিদাসীর।

তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
শহরের বুকে জলপাইয়ের রঙের ট্যাঙ্ক এল
দানবের মতো চিৎকার করতে করতে।
তুমি আসবে বলে, ছাই হলো গ্রামের পর গ্রাম।

1195568411_4828c60a1b_o

তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
ছাত্রাবাস বস্তি উজাড় হলো।
রিকয়েললেস রাইফেল আর মেশিনগান খই ফোটাল যত্রতত্র।

তুমি আসবে বলে,
বিধ্বস্ত পাড়ায় প্রভুর বাস্তুভিটার ভগ্নস্তূপে দাঁড়িয়ে
একটানা আর্তনাদ করল একটা কুকুর।

তুমি আসবে বলে, হে স্বাধীনতা,
অবুঝ শিশু হামাগুড়ি দিল পিতামাতার লাশের উপর।

তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা,
তোমাকে পাওয়ার জন্যে আর কতবার ভাসতে হবে  রক্তগঙ্গায়?
আর কতবার দেখতে হবে খাণ্ডবদাহন?”

#

আজ ১ ডিসেম্বর। বছর ঘুরে আবার ফিরে এসেছে বিজয়ের মাস।  আজকের দিনটিই বাঙালির কাঙ্কিত মুক্তি সংগ্রামের বিজয় অর্জনের মাস ডিসেম্বরের প্রথম দিন। এবার ভিন্ন প্রেক্ষাপটে এসেছে বিজয়ের মাস। ইতোমধ্যে একাত্তরের স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচারের রায় হয়েছে।

ডিসেম্বর বাঙারি জাতির একটি নিজস্ব রাষ্ট্র হিসেবে আত্মপরিচয়ে প্রতিষ্ঠিত হওয়ার মাস । পাকিস্তানী সেনাবাহিনী ও তার এ দেশীয় দোসরদের পরাসত্ম করার মাস। আবার ৩০ লাখ মানুষ হারানোর দুঃসহ কষ্টের মাস। একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াকু বাঙালির মুক্তিযুদ্ধ এ মাসে বিজয়ের সুমহান মর্যাদায় অভিষিক্ত হয়েছিল।

মুক্তিযুদ্ধের অগ্নিরক্ষা সেসব দিনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র যুগিয়েছিল মুক্তির লড়াইয়ের অনিঃশেষ প্রেরণা। সে সময়ের গানে গানে বিধৃত আছে লাঞ্ছিত-নিপীড়িত, মুক্তিপাগল সাড়ে সাত কোটি বাঙালির প্রাণের উচ্ছ্বাস, ত্যাগ, লড়াই ও মুক্তির মন্ত্র। উনিশ শ’ একাত্তরে দীর্ঘ ন’টি মাস পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে বাঙালির মৃতু্যপণ জনযুদ্ধ শেষে অর্জিত হয়েছিল প্রত্যাশিত বিজয়। লাখো শহীদের আত্মদান, বীর মুক্তিযোদ্ধাদের সাহসী অবদান, ত্যাগ এবং অসংখ্য মা-বোনের মহামূল্যবান সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশ নিজের স্থায়ী আসন অর্জন করে নেয় বিশ্বমানচিত্রে। তাই কৃতজ্ঞ বাঙালী জাতি এই ডিসেম্বর মাসজুড়ে স্মরণ করবে লাখো শহীদানকে। তাদের অপূর্ণ স্বপ্ন এবং প্রত্যাশা বাস্তবায়নের শপথে নতুন করে উজ্জীবিত হবে।

জীবনের গভীরতম অভিজ্ঞতার মধ্য দিয়ে ৪২ বছর পার করা এ দেশের মানুষের কাছে এবারের ডিসেম্বর শুধু বছর পরিক্রমায় আরও একটি মাস নয়; এবারের ডিসেম্বর নতুন ভাবনা ও চেতনা নিয়ে সামনে এসে দাঁড়িয়েছে। সর্বত্রই এখন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে দীপ্ত পথ চলা। তাই এবার নতুন ভাবনা স্বপ্ন আর বাস্তবতাকে পাশাপাশি দাঁড় করিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার শপথ নিয়েই বাঙালি জাতি মাসব্যাপী উদ্যাপন করবে বিজয়ের মাস ডিসেম্বর।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.