ঝালকাঠি-১,২ আসনের সীমানা পুননির্ধারন নিয়ে ইসিতে তুলকালাম

এপ্রিল ২৫, ২০১৩

12806499805নাজিম উদ্দিন, ঢাকা জার্নাল: সংসদীয় আসনের সীমানা পূননির্ধারনের শুনানী শুরু হওয়ার আগেই সীমানা পুননির্ধারনের আপত্তিকারীদের উপর হামলা করেছে আরেক পক্ষ।

বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশন সচিবালয়ে হামলার ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ঝালকাঠি পৌরসভার সাবেক কমিশনার সেলিমকে লাঞ্ছিত করে এলাকাবাসী।

জানা যায়, ঝালকাঠি-২ আসনের নলছিটি উপজেলার ৪টি ইউনিয়নকে ঝালকাঠি-১ আসনে দেওয়ার আবেদন করেন ঝালকাঠি পৌরসভার সাবেক কমিশনার সেলিমসহ ৭ জন।

কিন্ত বর্তমান এমপি ও তার সমর্থকরা বর্তমানের আসনগুলো অপরিবর্তিত রাখার দাবী জানান।এনিয়ে দুপক্ষের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়। এক পর্যায়ে ঝালকাঠি পৌরসভার সাবেক কমিশনার সেলিমকে ধাওয়া করে এমপির সমর্থকরা। এসময় তিনি আত্মরক্ষার্থে ইসির আঙ্গিনা থেকে দৌড়ে বের হয়ে যান।

বৃহস্পতিবার দুপুরে ওই আসনের সীমানা পুননির্ধারনের শুনানী হওয়ার আগেই কমিশন প্রাঙ্গনে এই ঘটনা ঘটে।

পরে আসন দুটির (ঝালকাঠি-২ ও ঝালকাঠি-১) জনগন ইসির সামনে মানব বন্ধন করে। এসময় তারা ওই আসনের সীমানাকে অপরিবর্তিত রাখার দাবী জানান।

এব্যাপারে ঝালকাঠি-১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন বলেন, জনগনের প্রানের দাবী হলো ২০০৮ সালের সীমানা অপরিবর্তিত থাকুক। এর ব্যত্যয় জনগন মেনে নেবে না।

উপজেলা চেয়ারম্যান মিলন মাহমুদ বাচ্চু বলেন, এই আসনে কোন ধরনের পরিবর্তন আনলে ফিরোজপুরকে অচল করে দেওয়া হবে।

এদিকে পটুয়াখালী-১ সদরের ২টি ইউনিয়নকে (কমলাপুর,লোহানিয়া) ২০০৮ এর সীমানা নির্ধারনের সময় পটুয়াখালী-২ এর সাথে দেওয়া হয়। ২০১৩ সংসধনীতে তা আবার ফিরিয়ে নেওয়া হয়।

এনিয়ে ধর্মপ্রতিমন্ত্রী শাহজাহান মিয়া শুনানীতে এর পক্ষে মত দেন। অপরদিকে সরকার দলীয় হুইপ আসম ফিরোজ এর বিপক্ষে অবস্থান নেন। তিনি ২০০৮ এর সীমানা অপরিবর্তিত রাখার দাবী জানান।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.