জেএসসি-জেডিসি পরীক্ষা আজ শুরু

নভেম্বর ৭, ২০১৩
ঢাকা জার্নাল: আজ শুরু হচ্ছে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ১০টায় জেএসসির ইংরেজি ১মপত্র এবং জেডিসির আরবি ২য়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
গত ৪ নভেম্বর জেএসসি/জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু বিএনপি- জামায়াত জোটের হরতালের কারণে ওই পরীক্ষার সূচি পরিবর্তন করা হয়েছে। ৪ নভেম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল বেলা সোয়া ২টায় এবং ৬ নভেম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর সকাল ১০টায়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ সকাল ১০টায় রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন।

এবার জেএসসি ও জেডিসিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন এবং জেডিসিতে তিন লাখ ১৫ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী। গত বছর জেএসসি ও জেডিসিতে অংশ নিয়েছিল ১৯ লাখ আট হাজার ৩৬৫ জন। এবারের জেএসসি ও জেডিসির পরীক্ষার্থীদের মধ্যে ১০ লাখ সাত হাজার ৬৫৫ জন ছাত্রী এবং আট লাখ ৯৫ হাজার ৯১ জন ছাত্র। জেএসসি ও জেডিসির নিয়মিত পরীক্ষার্থী ১৭ লাখ ৬৭ হাজার ৫৫২ জন। অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৩৪ হাজার ৩৭১ জন।

এছাড়া জেএসসিতে এক লাখ তিন হাজার ২৭ জন এবং জেডিসিতে ১৬ হাজার ২০০ জন বিশেষ পরীক্ষার্থী (এক থেকে তিন বিষয়ে অকৃতকার্য) অংশ নেবে। দেশের দুই হাজার ৪২০টি কেন্দ্রে ২৭ হাজার ৭৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

জেএসসির পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী ৭ নভেম্বর সকালে ইংরেজি প্রথমপত্র, ১০ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ১১ নভেম্বর বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, ১২ নভেম্বর ধর্ম (চার ধর্মের), ১৩ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৭ নভেম্বর গণিত, ১৮ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১৯ নভেম্বর কৃষি, গার্হস্থ্য বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, আরবি, সংস্কৃত ও পালি এবং ২০ নভেম্বর বিকেলে চারু ও কারুকলা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেডিসিতে ৪ নভেম্বর সকালে কুরআন মাজীদ ও তাজবিদ, ৬ নভেম্বর আরবি প্রথমপত্র, ৭ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১০ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ১১ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ১২ নভেম্বর বাংলা প্রথমপত্র, ১৩ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ১৬ নভেম্বর সাধারণ গণিত, ১৭ নভেম্বর সাধারণ বিজ্ঞান, ১৮ নভেম্বর সামাজিক বিজ্ঞান, ১৯ নভেম্বর আকাঈদ ও ফিকহ (অনিয়মিতদের জন্য আত-তত্তহীদ ওয়ালফিকহ) এবং ২০ নভেম্বর বিকেলে কৃষি শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি। সকালের পরীক্ষা ১০টা থেকে ও বিকেলের পরীক্ষা ২টা থেকে অনুষ্ঠিত হবে।

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০১০ সাল থেকে জেএসসি এবং ২০১১ সাল থেকে জেডিসি পরীক্ষা শুরু হয়। এর আগে ২০০৯ সালে শুরু হয় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। এরপর ২০১০ সালে শুরু হয় পঞ্চম শ্রেণীর সমমানের মাদ্রাসা স্তরের এবতেদায়ি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা।

ঢাকা জার্নাল, নভেম্বর ৭, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.