‘জুলাই-আগস্টে যুদ্ধাপরাধের রায় কার্যকর হবে’

মে ২৯, ২০১৩

Inuঢাকা জার্নাল: আগামী জুলাই-আগস্ট মাসের মধ্যেই সকল যুদ্ধাপরাধীদের সাজার রায় কার্যকর করা হবে বলে জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জামায়াত-শিবির নিষিদ্ধ ও যুদ্ধাপরাধীদের রায় দ্রুত কার্যকর করার দাবিতে বুধবার দুপুরে জাসদ কার্যালয়ে মহানগর জাসদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

ইনু বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার ও তাদের রায় কার্যকর করার বিরুদ্ধে খালেদা জিয়া যতই চক্রান্ত করুক কোনো লাভ হবে না। আগামী জু্ন মাসে আইনি প্রক্রিয়া শেষে আদালত যুদ্ধপরাধীদের সর্বোচ্চ শাস্তির রায় বহাল রাখলে জুলাই-আগস্টে সাজা কার্যকর করা হবে।”

তিনি বলেন, “সময় এসেছে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার। আশা করি রায় কার্যকর করার বিষয়ে সরকার অটল থাকবে। রায় কার্যকর করা মধ্য দিয়ে জামায়াতের বিষদাঁত ভেঙে দেওয়া হবে।”

ইনু বলেন, “বাংলাদেশে হয় যুদ্ধাপরাধীরা থাকবে, না হয় মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি থাকবে। একটা একটা করে জামায়াতের তাণ্ডবকারীদের কারাগারে নিক্ষেপ করতে হবে।”

খালেদা জিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন, “বর্তমান সরকার গঠনের পর থেকে খালেদা জিয়া সরকার উ‍ৎখাতের জন্য একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছেন। তিনি লাজ-লজ্জা ভুলে ঘোমটা ফেলে দিয়ে যুদ্ধাপরাধীদের পক্ষে মাঠে নেমেছেন।”

যুদ্ধাপরাধী ও টাকা চোরদের বাঁচাতে হরতাল দেওয়া হয়েছে অভিযোগ করে খালেদা জিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে যুদ্ধাপরাধী ও টাকা পাচারকারীদের পক্ষ নেবেন না।”

অন্তর্বর্তীকালীন সরকার প্রসঙ্গে তিনি বলেন, “রাজপথে হরতাল দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে না।এ সমস্যা সমাধানের জন্য কাগজ- কলম নিয়ে বসতে হবে।মাথা ‍খাটাতে হবে।”

মহানগর জাসদের সমন্বয়ক মীর আক্তার হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- জাসদের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া, জাসদের জয়েন্ট সেক্রেটারি নাজমুল হক প্রধান প্রমুখ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.