ছিনতাই-ডাকাতি করে ‘বিলাসী জীবন’ জেএমবির!

নভেম্বর ১০, ২০১৫

34ঢাকা: ডাকাতি-ছিনতাইয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ করে সংগঠনকে শক্তিশালী করা এবং সচ্ছল ও বিলাসী জীবনযাপন করার চেষ্টা করছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের ( জেএমবি) সদস্যরা। এমন কথাই জানিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

মঙ্গলবার বেলা ১২টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা জনান তিনি।

সোমবার রাতে রাজধানীর আব্দুল্লাহপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১১ জেএমবি সদস্যকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (উত্তর)। এ সময় তাদের কাছ থেকে জিহাদি বই, বিস্ফোরকদ্রব্য ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

মনিরুল ইসলাম বলেন, ‘ডাকাতি-ছিনতাইয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ এবং নিজের জীবন উন্নত করতে চাচ্ছে জেএমবি সদস্যরা। টাকার বিনিময়ে এরা যেকোনো কাজ করতে পারে।’

তিনি আরো জানান, ব্যাংক ডাকাতি এবং এনজিওর মাধ্যমে বিপুল অর্থ সংগ্রহ করে দেশের গুরুত্বপূর্ণ স্থপনাসহ ভিভিআইপি লোকদের ওপর হামলা করাই এদের মূল লক্ষ্য।

মনিরুল ইসলাম বলেন, ‘এটি একটি উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা। বর্তমানে তাদের সক্ষমতা নেই। এরা জেএমবির নামে সংগঠিত হয়ে মূলত ডাকাতি এবং ছিনতাই করে থকে।’

পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘জেএমবি দুই ভাগে বিভক্ত। একটি দল ডাকাতি-ছিনতাইয়ের মাধ্যমে অর্থ সংগ্রহ করে এবং আরেকটি দলকে সংগঠিত করে। ইরাক, সিরিয়া, আফগানিস্তান এবং পাকিস্তানের জঙ্গিদের দেখে এরা উৎসাহিত হচ্ছে।’

আটককৃত ১১ জন জেএমবি সদস্য হলো : আরিফ ইবনে খায়ের উরফে রিফাত, বাবু মুন্সি মাসুদ উরফে রানা, খোরশেদ আলম, ওমর ফারুখ, আলহাজ্জ মিয়া, হেলাল উদ্দিন, আবু বাসেত, সুজাত, আজহার আলী, ফরহাদ হোসেন, মিজানুর রহমান। পুলিশ হেডকোয়ার্টার্সের এলআইসি শাখা ও ডিবি পুলিশ উত্তরার যৌথ অভিযানে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জেহাদী বই, চাপাতি, তালা কাটার মেশিন, ছুরি, হাসুয়া ( দেশীয় অস্ত্র), দেড় কেজি সালফার এবং কিছু পরিমাণ পটাশ জাতীয় বিস্ফোরকজাতীয় দ্রব্য পাওয়া যায়।

গত ২৭ জুলাই গোয়েন্দা পুলিশ কর্তৃক আটক জেএমবির ভারপ্রাপ্ত আমির আবু তালহা মো. ফাহিম উরফে পাখির কাছ থেকে রিফাতের নাম জানা যায়। রিফাত গাজীপুর, টাঙ্গাইল, জামালপুরসহ দেশের বিভিন্ন জেলা ঘুরে সদস্য সংগ্রহ করত। ঢাকাতে তারা রিফাতের নেতৃত্বেই জড়ো হয়। রিফাতকে তারা ঐক্যের প্রতীক মনে করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.