চল্লিশ ঘণ্টা আলোচনার পর বাজেট পাশ হবে

জুন ৪, ২০১৩
perliament-0220130603101532ঢাকা জার্নাল:

আগামী ৬ জুন মহাজেট সরকারের শেষ বাজেট পেশ করা হবে। উপস্থাপিত বাজেটের উপর চল্লিশ ঘণ্টা আলোচনার পর আগামী ৩০ জুন ২০১৩-২০১৪ অর্থ বছরের এই বাজেট পাশ করা হবে।
বাজেট উপস্থাপনের পর প্রত্যেক দিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।
সোমবার জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ২২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
কার্যউপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। সভায় অংশ নেন কমিটির সদস্য এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কমিটির সদস্য ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, হুইপ আ. স. ম. ফিরোজ, সুরঞ্জিত সেন গুপ্ত, শেখ ফজলুল করিম সেলিম, তোফায়েল আহমেদ, মো. ফজলে রাব্বী মিয়া, আলহাজ্ব অ্যাডভোকেট মো. রহমত আলী, রাশেদ খান মেনন এবং আব্দুল মতিন খসরু সভায় অংশ নেন।
বিশেষ আমন্ত্রণে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত,  আইন প্রতিমন্ত্রী মো. কামরুল ইসলাম সভায় যোগ দেন।
এছাড়া জাতীয় সংসদের সচিব মোঃ মাহ্ফুজুর রহমান ও সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।20_Parliament_Speaker+_030613
সভায় জানানো হয় উপস্থাপিত বাজেটের উপর ৪০ (চল্লিশ) ঘন্টা আলোচনা হবে। ৩ জুলাই ২০১৩ পর্যন্ত ১৮তম অধিবেশন চলবে। তবে প্রয়োজনবোধে স্পিকার এ সময় বাড়াতে বা কমাতে পারবেন।
বাজেট উপস্থাপনের পর প্রতি কার্যদিবসে বিকাল ০৩-০০টায় অধিবেশন শুরু হবে এবং রাত ০৯-০০ টা পর্যন্ত চলবে। এছাড়া শনিবারও ১৫, ২২ ও ২৯ জুন সংসদ অধিবেশন চালানো এবং বেসরকারি দিবসকে সরকারি দিবস হিসেবে গণ্য করার ব্যাপারে স্পিকারকে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেয়া হয়।
বাজেট পেশের পর প্রশ্ন ও জিজ্ঞাসা এবং বিভিন্ন বিধিতে আনা নোটিশ টেবিলে উপস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় জানানো হয়, বিভিন্ন বিধির উপর আলোচনার ব্যাপারে স্পিকার সিদ্ধান্ত নেন।
ঢাকা জার্নাল, জুন ৩, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.