গ্রামীণ ব্যাংকের প্রায় ১০ হাজার কোটি টাকার হদিস নেই

আগস্ট ৫, ২০১৩

image_48777ঢাকা জার্নাল: গ্রামীণ ফোনের মুনাফা হিসেবে গ্রামীণ ব্যাংকে আসা প্রায় ১০ হাজার কোটি টাকার হদিস নেই বলে জানিয়েছেন ব্যাংকের চেয়ারম্যান মোজাম্মেল হক।

সোমবার বিকেলে সচিবালয়ে অর্থ মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য দেন।

গ্রামীণ টেলিকমের প্রথম ছয় বছরের ৩৫ শতাংশ হারে এবং পরবর্তী সময়ে ৬৫ শতাংশ হারে লভ্যাংশ গ্রামীণ ফোনের দেওয়ার কথা গ্রামীণ টলিকমকে।

এই টাকা কোন খাতে জমা হয়েছে তা জানেন না উল্লেখ করে চেয়ারম্যান। তিনি বলেন, এই টাকা গ্রামীণ ব্যাংকের সদস্যদের পাওয়ার কথা ছিল।

তিনি আরো বলেন, গ্রামীণ ফোন এই টাকা দিয়েছে গ্রামীণ টেলিকমকে। তবে গ্রামীণ ব্যাংকে এই টাকা না এসে গেল কোথায় তা আমরা জানি না।

হদিস না পাওয়া টাকার পরিমাণ কত হবে জানতে চাইলে চেয়ারম্যান বলেন, ১০ হাজার কোটি টাকার কম হবে না।

দশ হাজার কোটি টাকার বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এতো সহজে এটা বলা যাবে না।

এদিকে গ্রামীণ ব্যাংক বিষয়ে গঠিত কমিশনের রিপোর্ট ঈদের আগে পাচ্ছেন না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ঈদের আগে রিপোর্ট পাওয়া যাচ্ছে না। তবে এর জন্য আমি বসে আছি।

গ্রামীণ ফোন ও গ্রামীণ ব্যাংকের মধ্যে প্রাতিষ্ঠানিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইউনুস সাহেব বলছেন গ্রামীণ ফোন তার প্রতিষ্ঠান এর সাথে গ্রামীণ ব্যাংকের কোন সম্পর্ক নেই। আর সরকার মনে করে গ্রামীণ ফোন গ্রামীণ ব্যাংকের অংগ প্রতিষ্ঠান। এখানেই তার সাথে সরকারের দ্বন্দ্ব।

প্রসঙ্গত: গ্রামীণ টেলিকম গ্রামীণ ব্যাংক পরিবারের সহাযোগী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান পরিচালনা করেন নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস।

ঢাকা জার্নাল, আগস্ট ০৫, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.