গা ঢাকা দিয়েছেন বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতা

মে ১১, ২০১৩
20130115image_1123_316236ঢাকা জার্নাল: গ্রেপ্তার এড়াতে গা ঢাকা দিয়েছেন বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতা। ৫ মে হেফাজতের কর্মসূচির পর থেকেই তাঁদের দলীয় কোনো কর্মকাণ্ডে দেখা যায়নি। এমনকি গত বৃহস্পতিবার রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকেও অংশ নেননি তাঁরা। দলের অন্য নেতারা বলছেন, রাজনৈতিক কৌশল হিসেবে আত্মগোপনে আছেন তাঁরা।

সাম্প্রদায়িক উস্কানি ও মানহানির অভিযোগে দায়ের করা একটি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ারের বিরুদ্ধে প্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় গত মঙ্গলবার থেকে আত্মগোপনে আছেন তিনি। ওই দিন রাতে নানা জায়গায় তাঁর খোঁজ করেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডে শেলটেক সিয়েরা টাওয়ারের ওই দিন রাত সাড়ে ১২টায় তল্লাশি চালায় গোয়েন্দা পুলিশ। কিন্তু এম কে আনোয়ারকে পাওয়া যায়নি।

পরে গুলশানে বিএনপির আরেক নেতার বাসায়ও আনোয়ারের খোঁজে তল্লাশি চালানো হয়, কিন্তু তাঁকে পাওয়া যায়নি। এ ছাড়া গোপীবাগ ও গুলশানে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার বাসায় গত বুধবার রাতে তল্লাশি চালায় পুলিশ। তবে খোকাকে পাওয়া যায়নি। একই রাতে বারিধারায় বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থর বাসায়ও অভিযান চালায় পুলিশ।
গত বৃহস্পতিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ওই নেতারা আসতে পারেন_এমন তথ্যের ভিত্তিতে ডিবি পুলিশের একটি দল সেখানে অবস্থান নেয়। ওই এলাকায় দায়িত্বরত বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের কাছেও গুলশান থানা ও ডিবির কর্মকর্তারা ওই নেতাদের অবস্থান জানতে চান। তবে এ বিষয়ে গুলশান জোনের উপ-কমিশনার লুৎফুল কবির বলেন, গুলশানে তাদের নিয়মিত টিমগুলো সার্বক্ষণিক দায়িত্ব পালন করে। ওই দিন বিশেষ উদ্দেশ্যে কোনো টিম সেখানে যায়নি।
জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান  বলেন, দলের সিনিয়র নেতারা গা-ঢাকা দেননি, বরং রাজনৈতিক কৌশল হিসেবে আত্মগোপনে আছেন। তাদের বিরুদ্ধে করা মামলা, গ্রেপ্তারি পরোয়ানা হয়রানিমূলক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও অভিযোগ করেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, বিএনপির সিনিয়র নেতাদের বেকায়দায় ফেলা ও নাজেহাল করার অংশ হিসেবে এই মামলা, গ্রেপ্তারি পরোয়ানা এবং বাসায় বাসায় তল্লাশি চালানো হচ্ছে। যে কেউ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে যেতে পারেন বলেও মন্তব্য করেন তিনি। ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে গত মঙ্গলবার এম কে আনোয়ারের বিরুদ্ধে মামলা করেন স্বেচ্ছাসেবক লীগের নেতা দেবাশীষ। বিচারক মামলাটি গ্রহণ করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.