কড়া নিরাপত্তায় ৯৭ উপজেলায় ভোট গ্রহণ শুরু

ফেব্রুয়ারি ১৯, ২০১৪

Electionঢাকা জার্নাল: প্রথম ধাপে ৯৭ উপজেলায় ভোট শুরু হয়েছে। বুধবার সকাল আটটা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ বিকেল চারটা পর্যন্ত একটানা চলবে। চতুর্থ উপজেলা নির্বাচনে ৪৮৭টি উপজেলায় এবারই প্রথম ৬টি ধাপে ভোট গ্রহণ শুরু হলো।

এর আগে নির্বাচন কমিশন সচিবালয় (ইসি) প্রথম ধাপে ১০২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করেছিল। সীমানা জটিলতার কারণে রংপুর সদর, পীরগাছা, গঙ্গাচড়া ও কাউনিয়া উপজেলার নির্বাচন স্থগিত করা হয়। এ ছাড়া পীরগঞ্জ উপজেলার ভোট গ্রহণের দিন ২৪ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়। এর ফলে বুধবার ৯৭টি উপজেলায় ভোট গ্রহণ শুরু হয়েছে।

একনজরে ভোট গ্রহণ শুরু হয়েছে যে ৯৭টি উপজেলায়: পঞ্চগড়ের সদর, দেবীগঞ্জ, বোদা, আটোয়ারী, দিনাজপুরের কাহারোল, খানসামা উপজেলা, নিলফামারীর ডিমলা, সৈয়দপুর ও জলঢাকা উপজেলা, তারাগঞ্জ, মিঠাপুকুর ও উপজেলা।

কুড়িগ্রামের ফুলবাড়ী ও উলিপুর ও ভুরুংগামারী, উপজেলা, গাইবন্ধার গোবিন্দগঞ্জ ও সাঘাটা উপজেলা, বগুড়ার দুপচাচিয়া, সারিয়াকান্দি, ধুনট, নন্দীগ্রাম, শেরপুর ও সোনাতলা উপজেলা, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, নওগাঁর মহাদেবপুর, রাজশাহীর মোহনপুর, নাটোরের সিংড়া, সিরাজগঞ্জের সদর, রায়গঞ্জ, উল্লাপাড়া, কাজীপুর, পাবনার সাথিয়া, আটঘড়িয়া ও সুজানগর, মেহেরপুরের সদর উপজেলা, কুষ্টিয়া সদর, ভেড়ামারা উপজেলা।

ঝিনাইদহ সদর, কালিগঞ্জ, কোটচাঁদপুর ও শৈলকুপা উপজেলা, যশোরের অভয়নগর উপজেলা, মাগুড়ার শ্রীপুর ও সদর উপজেলা, নড়াইলের কালিয়া, খুলনার দিঘলিয়া ও কয়রা উপজেলা, সাতক্ষীরার আশাশুনি উপজেলা, ভোলার লালমোহন উপজেলা, বরিশালের গৌরনদী ও বাকেরগঞ্জ উপজেলা, জামালপুরের সদর ও সরিষাবাড়ী উপজেলা, নেত্রকোনার দুর্গাপুর ও কেন্দুয়া উপজেলা, কিশোরগঞ্জের করিমগঞ্জের বাজিতপুর ও নিকলী উপজেলা, মানিকগঞ্জের দৌলতপুর, সিংগাইর, সাটুরিয়া ও শিবালয় উপজেলা।

ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলা, নরসিংদীর পলাশ ও বেলাবো উপজেলা, রাজবাড়ীর সদর, বালিয়কান্দি ও পাংশা উপজেলা, গোপালগঞ্জের কাশিয়ানী ও মকসুদপুর উপজেলা, মাদারীপুরের কালকিনি উপজেলা, শরীয়তপুরের ভেদরগঞ্জ, জজিরা, ডামুড্যা, গোসাইরহাট উপজেলা, সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ, দোয়রাবাজার ও ছাতক উপজেলা।

সিলেটের বিশ্বনাথ, জকিগঞ্জ, কোম্পানীগঞ্জ, গোপালগঞ্জ, গোয়াইনহাট ও জৈয়ন্তাপুর, মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা, হবিগঞ্জের বাহুবল ও মাধবপুর উপজেলা, চট্টগ্রামের মিরশরাই ও হাটহাজারী উপজেলা, খাগড়াছড়ি সদর, মাটিরাংগা, মহালছড়ি, পানছড়ি ও মানিকছড়ি উপজেলার ভোটগ্রহণ শুরু হয়েছে।

ইসি সূত্র জানিয়েছে, এবার উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হবে। গোয়েন্দা সূত্রের কাছে পাওয়া তথ্য অনুযায়ী কোনো ধরনের সহিংসতার তথ্য পাওয়া যায়নি। এছাড়া উপজেলা নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ করতে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না।

চলছে সেনা টহল: নির্বাচনে সহায়ক শক্তি হিসেবে ভোটের দু’দির আগ থেকে মাঠে নেমেছে সেনাবাহিনী। প্রতি উপজেলায় এক প্লাটুন করে সেনা সদস্য টহল দিচ্ছেন। তারা ভোটের পরের দুই দিন পর্যন্ত মাঠে অবস্থান থাকবেন। এ ছাড়া নিয়মিত বাহিনী হিসেবে র্যাব, বিজিবি, পুলিশ ও আনসার থাকবে।

ভোট শান্তিপূর্ণ করতে প্রতিটি ভোটকেন্দ্রে একজন পুলিশসহ ১৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। এ ছাড়া ১৭ জন করে দায়িত্ব পালন করছেন পার্বত্য এলাকায়। শান্তিপূর্ণ ভোট করতে ইসি বদ্ধপরিকর। সে লক্ষে নির্বাচনী অপরাধের তাৎক্ষণিক বিচারের জন্য ৩৮৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি ৯৭ জন বিচারিক হাকিমও রয়েছেন।

৯৮টি উপজেলার মোট ভোটার এক কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ১৭২ জন। এর মধ্যে পুরুষ ৮১ লাখ ৯১ হাজার ৫৩৭ জন এবং নারী ৮২ লাখ ৮৬ হাজার ৬৩৫ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ছয় হাজার ৯৯৫টি এবং ভোটকক্ষ ৪৩ হাজার ২৯০টি।

ইসির দেওয়া তথ্যে যাচাই-বাছাই শেষে দেখা গেছে চেয়ারম্যান পদে ৪৩২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মোট এক হাজার ২৭৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ভাইস চেয়ারম্যান পদে ৫১৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩২৯ জন লড়াই করছেন।

বিশেষ নিরাপত্তায় ভোট দিচ্ছেন সংখ্যালঘুরা: ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনে সংখ্যালঘুদের উপর ব্যাপক সহিংসতা চালানো হয়। এর ফলে এবার সংখ্যালঘুদের উপর ইসি বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করেছে।

এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ জানান, শুধু নির্বাচনের পরবর্তী সময়ে নয় নির্বাচনের আগে ও পরে সবার জন্য সমান ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। তবে বিশেষ করে সংখ্যালঘুদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। যাতে করে নির্ভয়ে তারা ভোট কেন্দ্রে আসতে পারেন এবং কোনো প্রতিকূলতার মধ্যে না পড়েন।’

ভোট শান্তিপূর্ণ করার লক্ষ্যে ইসি দেশের সকল ডিসি ও এসপিদের নিয়ে বৈঠকও করেছেন।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ১৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.