`কসাই’ কাদেরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে বিতর্ক

ডিসেম্বর ১০, ২০১৩

Kader-Mollah-Hanging-660x330ঢাকা জার্নাল: মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কসাই আব্দুল কাদেরর ফাঁসির রায় কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেন, মৃত্যুদণ্ড কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত রাখার আদেশ পেয়েছেন তারা।

তবে দেশের প্রধান আইনকর্মকর্তা মাহবুবে আলম সাংবাদিকদের জানান, এ বিষয়টি আমি জানি না। কারণ আমার সামনে কোন অর্ডার দেওয়া হয়নি। তিনি তার অসুস্থ আত্মীয়কে দেখতে হাসপাতালে রয়েছেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত: চেম্বার বিচারপতি এ ধরণের কোনো আদেশ দিলে দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অথবা তার প্রতিনিধি না থাকলে এ বিষয়ে শুনানী হওয়ার সুযোগ থাকে না।

এদিকে আইনজীবীরা বলছেন, যদি চেম্বারপতি সকাল সাড়ে ১০টা পর্যন্ত আদেশ স্থগিত করে থাকেন, তাহলে আদেশটি ১২টা ১ মিনিটের আগে না পৌঁছে তাহলে ফাঁসির রায় কার্যকর হয়ে যাবে।

অন্যদিকে এর আগে রিভিউ আবেদনের সময় নেই বলে জানিয়েছিলেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। যদিও সন্ধ্যায় রায় স্থগিত করে পরবর্তী কার্যক্রমের জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতির কাছে আবেদন জানাতে পারতেন। কিন্তু তিনদিনের মধ্যে তা করতে হতো সে সময় পার হয়ে গেছে।

কামরুল ইসলামের এ বক্তব্যের পর কাদের মোল্লার আইনজীবীরা চেম্বার বিচারপতির কাছে রায় স্থগিতের জন্য যান বলে জানান তারা।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১০, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.