এদেশে গরীবের বিচার নাই

নভেম্বর ২৮, ২০১৫

13এদেশে গরীবরা বিচার পায় না। দেশে যারা বড় বিত্তবান তাদের পক্ষেই বিচারের রায় হয়, আইন করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা যাবে না বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক শালিসী আদালতের বিচাররক ও বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জল ইসলাম।

আজ শনিবার দুপুরে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশ উদ্দ্যোগে আয়োজিত এক সংব্ধর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইংল্যান্ডের নাগরিক ড. ভেলেরি টয়লরকে মানব সেবায় অবদান রাখায় অ্যায়ার্ড প্রদান করতে এ অনুষ্ঠিানের আয়োজন করে।

তিনি বলেন, দেশ বিদেশে এখন বোমা আর বোমা, শান্তি নেই আমাদেরকে শান্তি ফিরিয়ে আনতে হবে। বোমা মেরে মানুষ হত্যা নয়, মায়ের বুকের আহাজারি নয়।

উপমহাদেশে বর্তমানে জনস্বার্থে মামলা নিয়ে সাংঘাতিক বিপ্লব এসেছে। ভারতে অরো বেশি বেশি জনস্বার্থে মামলা করা হচ্ছে বলেও মন্তব্য করেন এই বিচারপতি। তিনি বলেন, আইন করে আইনের শাসন প্রতিষ্ঠা করা যায় না, এ জন্য আমাদেরকে সচেতন হতে হবে।

তিনি বলেন, প্রান্তিক মানুষ শহরের উপকার পায় না তাদের পাশে অমাদেরকে দ্বাড়াতে হবে। এ কাজগুলো করলে দেখবেন সবাই এগিয়ে আসবে, এজন্য মানবিক সহযোগিতা করতে আইনজীবীদেরকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, ড. ভেলেরির মতো আমাদেরকেও মানবাধিকার ও মানবতার কাজে সময় দিতে হবে। তিনি বলেন, টর্ট (ক্ষতিপুরণ) মামলা যতক্ষন পর‌্যন্ত না করা হবে ততক্ষন পর‌্যন্ত অধিকার আদায় হবে না। তিনি বলেন, যখনই টর্ট মামলা শুরু হবে তখনই বিচারপ্রার্থীরা সাধারণ জনগন উপকৃত হবে বলে আমরা বিশ্বাস করি।

সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, যেসব গরীব মানুষের অপঘাতে মৃত্যু হয় তাদের পরিবার যেন কোর্ট ফি ছাড়াই ক্ষতিপূরণের মামলা করতে পারে, সে বিষয়ে আদালতের দ্বারস্থ হতে তিনি আইনজীবীদের প্রতি আহবান জানান।

হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক,অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, সিনিয়র আইনজীবী আব্দুল মতিন খসরু, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, জনস্বার্থে কাজের স্বীকৃতি স্বরুপ ২০১৫ সালের জন্য পক্ষঘাত পূর্নবাসন কেন্দ্র(সিআরপির)প্রতিষ্ঠাতা ড.ভেলরী টেইলরকে পদক প্রদান করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইআরপিবি)।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.