‘আমার দেশ’ বন্ধ থাকছে

জুন ২৭, ২০১৩

400547475554d7dd950e9b21513e33a322800b5-300x200ঢাকা জার্নাল: আমার দেশ পত্রিকার বিরুদ্ধে দায়েরকৃত মামলা চুড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পত্রিকাটির প্রকাশনার বিষয়ে কোন কার্যক্রম গ্রহণ সম্ভব নয় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে বিরোধী দলীয় সংসদ সদস্য এ বি এম আশরাফ উদ্দিন নিজানের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী একথা জানান।

তিনি বলেন, ‘দৈনিক আমার দেশ’ পত্রিকাটি বন্ধ করা হয়নি। জেলা প্রশাসকের কার্যালয় হতে ২০১০ সালের ১জুন আইনানুযায়ী পত্রিকাটির ঘোষণাপত্র বাতিল করা হয়। পরবর্তীতে বিজ্ঞ আদালতের নির্দেশনা মোতাবেক পত্রিকাটির প্রকাশনা অব্যাহত ছিল। ঘোষণাকৃত ছাপাখানা হতে পত্রিকাটি না ছাপিয়ে এবং কোন প্রকার অনুমতি না নিয়ে চলতি বছর ১২ ও ১৩ এপ্রিল অন্য ছাপা খানা হতে আমার দেশ পত্রিকা মুদ্রণ, প্রকাশ বিতরণ, প্রদর্শন ও বিতরণ, প্রদর্শন ও বিক্রয় করা অভিযোগে ১৩ এপ্রিল রমনা মডেল থানায় মামলা দায়ের করা হয়। বিচারাধীন এই মামলা চুড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পত্রিকাটি প্রকাশিত হচ্ছে না।

ইসলামিক টিভি ও দিগন্ত টেলিভিশন বন্ধের প্রসঙ্গে মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত অনাপত্তিতে বর্ণিত শর্ত ভঙ্গ করায় দুটি বেসরকারি চ্যানেলের প্রচার কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। বন্ধকৃত চ্যানেল দুটি চালু করার অনুমতি প্রদানের বিষয়টি পরীক্ষা করে দেখা হচ্ছে।

বেনজির আহমদের এক প্রশ্নে উত্তরে মন্ত্রী সংসদকে জানান দেশে বর্তমানে ৬৩টি অনলাইন ২৪.কম পত্রিকা রহিয়াছে। এক পরিসংখ্যান অনুযায়ি দেশে বর্তমানে ৩০টি অনলাইন টিভি চ্যানেল এবং ১৮টি অনলাইন রেডিও রয়েছে। বর্তমানে অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা নাই। এই বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের জন্য প্রধান তথ্য অফিসারকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে।

শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, দেশের ৯৭ ভাগ অঞ্চল এবং জনগোষ্ঠীকে টিভি সম্প্রচার নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। বর্তমান সরকার ময়মনসিংহ ও গোপালগঞ্জে দুটি পূর্ণাঙ্গ এফ.এম. বেতার কেন্দ্র স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মো. নূরুল ইসলাম সুজনের এক প্রশ্নের উত্তরে ইনু বলেন, বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ টেলিভিশন বাংলাদেশ নামে তিনটি সরকারি টেলিভিশন চ্যানেল রয়েছে। এছাড়া ২০টি বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচারে আছে। দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টেলিভিশন নামের দুটি চ্যানেল সাময়িক বন্ধ আছে। এছাড়া পরীক্ষামূলক সম্প্রচারে আছে বিজয় টিভি লিমিটেড এবং পরীক্ষামূলক সম্প্রচারের অপেক্ষায় আছে গানবাংলা ও দীপ্ত বাংলা নামে আরো দুটি বেসরকারি টিভি চ্যানেল।

ঢাকা জার্নাল, জুন ২৭, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.