আবাসিক প্লট বাণিজ্যিক ব্যবহারে শাস্তি

নভেম্বর ৪, ২০১৩

sangsad5ঢাকা জার্নাল: আবাসিক প্লটকে বাণিজ্যিক কাজে ব্যবহারাকারীদের নোটিশ প্রদান ও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান। গতকাল সোমবার বিকেলে জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তরে তিনি কথা জানান।

জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, রাজধানীর কিছু কিছু আবাসিক প্লট অনুমোদন ছাড়াই বাণিজ্যিক কাজে ব্যবহার করা হচ্ছে। যা সম্পূর্ণ বেআইনী। এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের রুটিন কাজ।

আওয়ামী লীগের পিনু খানের প্রশ্নের জবাবে তিনি জানান, ঢাকা শহরের উপর জনসংখ্যার চাপ কমানোর লক্ষ্যে রাজধানীর চারপাশে ৪টি স্যাটেলাইট টাউন গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকার কামরাঙ্গীর চর স্যাটেলাইট টাউন, বংশী-ধামরাই স্যাটেলাইট টাউন, ইছামতি-সিরাজদিখান স্যাটেলাইট টাউন ও ধলেশ্বরী-সিংগাইর স্যাটেলাইট টাউন নামের এই চারটি প্রকল্প নীতিগত অনুমোদনের জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত
আওয়মী লীগের সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদে জানান, বর্তমান মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সালে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া সাপেক্ষে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়টি যথাযথ গুরুত্বসহকারে বিবেচনা করা হবে।

আওয়ামী লীগের সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে তিনি জানান, সংসদ সদস্যদের কাছ থেকে শিক্ষা মন্ত্রণালয় ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে একডেমিক ভবন নির্মাণের জন্য তালিকা সংগ্রহ করেছিলো। এরমধ্যে ৫টি বিদ্যালয়ের নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বাকী ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের দরপত্র আহ্বানের লক্ষ্যে ইতিমধ্যে প্রস্তাব অনুমোদিত হয়েছে। এসকল প্রকল্পের কাজ ২০১৬ সালের জুন মাসে শেষ হবে।

এতিমদের লালন পালন
আওয়ামী লীগের সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ সংসদে জানান, বর্তমানে সরকারি ভাবে ৮৫টি শিশু পরিবার পরিচালিত হচ্ছে। এরমধ্যে ৪৩টি বালক ও ৪১টি বালিকা এবং একটি শিশু পরিবার (বালক-বালিকা মিশ্র)। সরকারিভাবে ১০ হাজার ৩০০ জন এতিম শিশুকে লালন-পালন করা হচ্ছে। গত অর্থ বছরের হিসাবে বেসরকারি এতিমখানার সংখ্যা তিন হাজার ৩৭০টি। এসব এতিমখানায় ৫৫ হাজার ৫৬ জন এতিম শিশুর ভরণ-পোষণের সহায়তায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান করা হয়।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ
আওয়ামী লীগের সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফসারুল আমিন জানান, গত পাঁচ বছরে তিন পার্বত্য জেলা ছাড়া সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৮৭ হাজার ২৯৩ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এরমধ্যে মহিলা ৬০ ভাগ, পুরুষ ২০ ভাগ এবং পোষ্য ২০ ভাগ।

আওয়ামী লীগের মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি বছর থেকে প্রতিটি উপজেলায় একটি করে সারাদেশে ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীর পাঠদান কার্যক্রম চালু করা হয়েছে। আগামী বছরের জানুয়ারি থেকে ইউনিয়ন পর্যায়ে একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণী খোলার পরিকল্পনা রয়েছে।

ঢাকা জার্নাল, নভেম্বর ০৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.