আদালত অবমাননা আইন’২০১৩ বাতিল

সেপ্টেম্বর ২৬, ২০১৩

download (1)ঢাকা জার্নাল: আদালত অবমাননা আইন (সংশোধনী-২০১৩) অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। আইনটির ৮টি ধারা নিয়ে রুলের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার এ রায় দেওয়া হয়েছে। বাংলাদেশের বিচারিক ইতিহাসে এই রায় এক যুগান্তকারী ঘটনা।

আইনটিকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে এই ঐতিহাসিক রায় দেন বিচারপতি কাজী রেজা-উল-হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ। আইনের ৮টি ধারা নিয়ে গত ৩ এপ্রিল রুল জারি করেছিলেন একই বেঞ্চ। বুধবার রুলের চূড়ান্ত শুনানি নেওয়া হয়।

সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায় বিষয়টি নিশ্চিত করেছেন।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে ৩ এপ্রিলের জারি করা রুলে হাইকোর্ট আদালত অবমাননা আইনের (সংশোধনী-২০১৩) ৮টি ধারা কেন সংবিধান পরিপন্থী বলে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলেন। ধারা ৮টি হচ্ছে- ৪, ৫, ৬, ৭, ৯, ১০, ১১ ও ১৩(২) নম্বর।

এতে বিবাদী করা হয় মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব এবং আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। ১০ দিনের মধ্যে তাদেরকে এ রুলের জবাব দিতে বলেন আদালত।

রিটটি দায়ের করেন অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী ও অ্যাডভোকেট আয়েশা খাতুন। তাদের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

অ্যাডভোকেট মনজিল মোরশেদ পরে সাংবাদিকদের জানান, সংশোধনীর মাধ্যমে নতুন আদালত অবমাননা আইনে কিছু ধারা সংযোজন করা হয়েছে, যেগুলোর মাধ্যমে সংবিধানের ১০৮ অনুচ্ছেদকে অকার্যকর করা হয়েছে। আইনের ৪, ৫, ৬, ৭, ৯, ১০, ১১ ও ১৩(২) নম্বর- এ ৮টি ধারা উল্লেখ করে রিটটি করা হয়।

ধারাগুলো উল্লেখ করে অ্যাডভোকেট মনজিল মোরশেদ বলেন, এসব ধারায় বলা হয়েছে: কোনো সরকারি কর্মকর্তা অবসর গ্রহণ করলে তার বিরুদ্ধে থাকা মামলারও অবসান ঘটবে, আদালত অবমাননা মামলার শুরুতেই সরকারি কর্মকর্তাদের আদালতে হাজির করার নির্দেশ দেওয়া যাবে না, আপিল পর্যায়ে আদালত অবমাননায় অভিযুক্ত সরকারি কর্মকর্তা ক্ষমা প্রার্থনা করতে পারবেন, নির্দোষ প্রকাশনা আদালত অবমাননা নয় এবং বিচারকদের খাস কামরায় অনুষ্ঠিত বিচারিক প্রক্রিয়ার তথ্য প্রকাশ আদালত অবমাননা নয়। এসব ধারা সংবিধানের ১০৮ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৬, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.