আইএস ঢুকেছে, থাইল্যান্ডকে সাবধান করলো রাশিয়া

ডিসেম্বর ৪, ২০১৫

24ঢাকা: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সদস্যরা থাইল্যান্ডে ঢুকে পড়েছে জানিয়ে দেশটিকে সাবধান করে দিয়েছে রাশিয়া। দেশটিতে অবস্থানরত রুশ নাগরিকরাই এই জঙ্গিদের মূল লক্ষ্য বলেও জানিয়েছে রুশ শীর্ষ গোয়েন্দা সংস্থা।

রাশিয়ার এ সাবধান করার বিষয়টি শুক্রবার (০৪ ডিসেম্বর) নিশ্চিত করেছে থাই পুলিশ। মস্কোর বরাত দিয়ে তারা বলেছে, অন্তত ১০ আইএস জঙ্গি এখন থাইল্যান্ডে অবস্থান করছে।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) একটি গোপন চিঠি স্থানীয় সংবাদমাধ্যমগুলোর হাতে গিয়ে পড়ে। উপরে ‘অতি গোপনীয়’ এবং ‘জরুরি’ লেখা এ চিঠিতে থাই পুলিশের স্পেশাল ব্রাঞ্চের উপপ্রধানের স্বাক্ষর রয়েছে। এতে বলা হয়, মস্কোর কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা (এফএসবি) বলেছে, চলতি বছর ১৫ অক্টোবর থেকে ৩১ অক্টোবরের মধ্যে একদল সিরীয় থাইল্যান্ডে প্রবেশ করেছে।

‘তারা (সিরীয়) পৃথক পৃথকভাবে থাইল্যান্ডে প্রবেশ করেছে এবং এখানে অবস্থান করছে। চারজন পাতায়ায়, দু’জন ফুকেটে, দু’জন ব্যাংককে এবং বাকি দু’জন অজ্ঞাতস্থানে রয়েছে। তাদের উদ্দেশ্য রুশ নাগরিকদের ও থাইল্যান্ডের সঙ্গে রাশিয়ার মিত্রতার ওপর আঘাত হানা।

তবে, চিঠির ব্যাপারে ব্যাংককে রুশ দূতাবাস তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

থাই পর্যটন সংস্থার তথ্যানুসারে, ২০১৪ সালে দেশটিতে ১৬ লাখ রুশ নাগরিক ভ্রমণ করেন। পর্যটকদের বেশিরভাগই ক্রিসমাস ও বর্ষবরণ ছুটি কাটাতে সেখানে গিয়ে থাকেন।
ডিসেম্বর ০৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.