অশ্লিল অঙ্গভঙ্গির কারেণ তিন ম্যাচের জন্য নিষিদ্ধ সাকিব (ভিডিও দেখুন)

ফেব্রুয়ারি ২১, ২০১৪

সিরিজের দ্বিতীয় ওয়ানডে চলাকালে ড্রেসিং রুমে অশোভন অঙ্গভঙ্গির অভিযোগে বিসিবির শুনানিতে উপস্থিত হয়েছেন সাকিব আল হাসান। এ অশোভন অঙ্গিভঙ্গির জন্য তাকে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ পাশাপাশি তিন লক্ষ টাকা জরিমানা করেছে বিসিবি।

২০১০, ২০১১ এবং ২০১৪ টানা তিন বার দৃষ্টতা দেখালেন সাকিব আল হাসান। এবার বিশ্ব ক্রিকেট দেখেছে পর্দার অন্তরালে সাকিবের চরিত্রটা আসলে কি? দুই দিন পর এশিয়া কাপ মাঠে গড়াবে। এমন একটা সময় সাকিবের এমন দৃষ্টতায় স্তম্ভিত ক্রিকেট মহল। সেইসাথে বিব্রত বিসিবিও।

(ভিডিও দেখুন)

টিভিতে দেখা গেছে সাকিব বার বার তার পুরুষালি বিশেষ অঙ্গ ধরে ভঙ্গি করছেন। যা এদেশের ক্রিকেটারদের চরিত্র বিশ্ব ক্রিকেটে প্রশ্নের মুখে ফেলেছে। যে কারণে বিসিবি সাকিবকে জবাব দিতে ঢেকে পাঠায়। জেরার মুখে সাকিব অনুতপ্ত বলে বিসিবি’র সিইও নিজাম উদ্দিন সুজন জানিয়েছেন। বিষয়টি কি এখানেই শেষ হয়ে গেল! বিসিবি রাতে সাকিবের বিষয়ে সিদ্ধান্ত জানাবে বলেও জানা গেছে। বিসিবির সিদ্ধান্ত যাই হোক না কেন সাকিবের দৃষ্টতায় স্তম্ভিত ক্রিকেট মহল তথা এদেশের ক্রিকেটপ্রেমী দর্শকরা।

২০১১ সালের বিশ্বকাপের মিরপুরে সাকিব আল হাসান বিশেষ অঙ্গ ভঙ্গি করে আলোচনায় এসেছেন। ২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৮ রানে অলআউট হবার পর সাকিব সংবাদ সম্মেলনে একটি জাতীয় দৈনিকের সাংবাদিকের সঙ্গে অশোভন আচরণ করেন। অবশ্য এটা নতুন নয়। কারণ এর আগে ২০১০ সালে নিউজিল্যান্ড সফরে ভরাডুবির দলীয় জবাবদিহিতার প্রশ্নের মুখোমুখি সাকিব তখনকার সভাপতি মুস্তাফা কামালের সঙ্গে বেয়াদবি করেছিলেন। সেবার কামাল মাফ করে দিয়েছিলেন। আর ২০১১ বিশ্বকাপে মাঠের সেই ঘটনার পর বিসিবি সাকিবের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি।

কিন্তু ২০১৪ সালে লঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ২৪ রানে ক্যাচ আউট হয়ে ড্রেসিং রুমে ফিরে সাকিব একাধিকবার ডান হাতে শরীরের পুরুষালি বিশেষ অঙ্গ ধরে রেখে ভঙ্গি করেন। যা টিভির কল্যাণে বিশ্ব ক্রিকেটার হাজার হাজার দর্শক দেখেছে। এবং টিভি থেকে নেয়া ঐ বিশেষ ছবিটি শুক্রবার একটি জাতীয় দৈনিকে ছাপাও হয়েছে। শুক্রবার রাতেই বিসিবি সাকিবকে জবাব দিতে ডেকে পাঠায়।

৩৪ টেস্ট, ১৩১ একদিনের ম্যাচ আর ২৮টি টি২০ খেলা সাকিব জাতীয় দলের সেরা পারফরমার এটা সত্য। তার মানে কি! সাকিব একের পর এক দৃষ্টতা দেখিয়ে যাবেন আর তা মেনে নিতে হবে? স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে মাগুরার মধ্যবিত্ত পরিবারের ছেলে সাকিব আজ কোটি কোটি টাকার মালিক এবং জাতীয় দলের নিয়মিত পারফরমার বলেই বার বার বেঁচে যাচ্ছেন? বিসিবি সাকিবকে মাফ করে আর কত বার এদেশের ক্রিকেটের সম্মান হানি করবে? তবে এদেশের মিডিয়ার এবার সাকিব নিয়ে চিন্তা করার সময় এসেছে। মিডিয়ার উচিত সাকিবের সকল সংবাদ বয়কট করা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.