সাভারের ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, আহত ৩০

সেপ্টেম্বর ২৩, ২০১৩

Savar-220130922220629ঢাকা জার্নাল: সাভারে ন্যায্য বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা। এসময় বিক্ষুব্ধ শ্রমিক-মালিক পক্ষ-পুলিশের ত্রিমুখি সংর্ঘষের ঘটনা ঘটে। সংঘর্ষে কমপক্ষে ৩০ শ্রমিক আহত হয়েছেন।

সোমবার সকাল ৮টা থেকে পৌর এলাকার ওলাইল মহল্লার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ন্যায্য বেতনের দাবিতে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে।

একপর্যায়ে স্ট্যান্ডার্ড গ্রুপের বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী প্রাইড গ্রুপ, এইচ আর টেক্সটাইল, ঝুমকা টেক্সটাইল, আল ইসলাম গার্মেন্টস, আন লিমা টেক্সটাইলসহ অন্যান্য কারখানা লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে শ্রমিকদের বের করে নিয়ে আসে।

এসময় শ্রমিকদের বিক্ষোভের মুখে ওই এলাকার ১০টি গার্মেন্টস ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

সকাল ৯টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে।

এদিকে বিক্ষুব্ধ শ্রমিকদের অপর একটি অংশ আল মুসলিম গ্রুপের কারখানায় হামলা চালায়। কারখানার বাইরে থেকে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায় শ্রমিকরা। তবে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের প্রতিরোধের মুখে পড়লে কর্তৃপক্ষের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

এরপর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ নিতে টিয়ারশেল, রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষুদ্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় বিক্ষুব্ধ শ্রমিক-মালিকপক্ষ-পুলিশের ত্রিমুখি সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হন।

ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় কারখানাগুলোর সামনে পার্কিং করা ১০টি গাড়ি ভাঙচুর করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

সকাল সাড়ে ৯টার দিকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হলে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে এবং যান চলাচল শুরু হয়।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৩, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.