মাসে ১০০ কোটি টাকা দেয়ার শর্তে জেসমিনের জামিন

আগস্ট ৫, ২০১৩

Hallmark-Jesmineঢাকা জার্নাল: প্রতি মাসে ১০০ কোটি টাকা দেয়ার শর্তে জামিন পেয়েছেন সোনালী ব্যাংকের ঋণ কেলেঙ্কারিতে জড়িত হল-মার্ক গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম।

ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ জহুরুল হক সোমবার শর্তসাপেক্ষে জামিনের এই আদেশ দেন বলে আসামির আইনজীবী কাজী নজিবুল্লাহ হিরু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

অনিয়মের মাধ্যমে সোনালী ব্যাংকের আড়াই হাজার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের মামলায় জেসমিনও আসামি।

দুদকের মামলায় জেসমিনের স্বামী, হল-মার্কের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। কারাগারে রয়েছেন জেসমিনের বোনের স্বামী তুষার আহমেদও।

জেসমিন এর আগে বিচারিক আদালত থেকে আরেকবার জামিন পেলেও উচ্চ আদালত তাতে অসম্মতি জানায়। ফলে তার কারামুক্তি ঘটেনি।

কোম্পানির লেনদেনে কোনো ভূমিকা ছিল না দাবি করে জেসমিন হাই কোর্টে জামিনের আবেদনে বলেছিলেন,কোম্পানির লেনদেন ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদের একক স্বাক্ষরে হতো বলে অনিয়মের দায় তার ওপর বর্তায় না।

জামিনের আবেদনে জেসমিন বলেন, তিনি ঋণগ্রহিতা ১১ কোম্পানির চেয়ারম্যান হলেও রমনা থানায় দায়ের করা ১১ মামলার ১০টির এজাহারেই তাকে আসামি করা হয়নি।

হল-মার্কের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কোম্পানির ব্যাংক হিসাবগুলো স্বামী তানভীরের একক স্বাক্ষরে পরিচালিত হত বলে জানান তিনি।

জেসমিনের আইনজীবী বলেন, আবেদনকারী কেবল দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি কোম্পানির ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ছিলেন না। যে কোনো বিচারে তিনি একজন গৃহিণী।

অনিয়মের মাধ্যমে সোনালী ব্যাংকের আড়াই হাজার কোটি টাকা ঋণ নেয়ার অভিযোগ ওঠার পর গত বছরের ১৮ অক্টোবর মানিকগঞ্জ থেকে জেসমিনকে গ্রেপ্তার করা হয়। তার আগে গ্রেপ্তার হন তার স্বামী তানভীর। তাদের বিরুদ্ধে দুদক ১১টি মামলা করে।

ঋণের অর্থ ফেরত দিতে রাজি হওয়ায় এবং ছেলের এসএসসি পরীক্ষার কথা বিবেচনায় নিয়ে জেসমিনকে ৫০ হাজার টাকার মুচলেকায় দেড় মাসের জামিন দিয়েছিল বিচারিক আদালত।

এরপর দুদকের এক আবেদনে জেসমিন ইসলামের জামিন কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট। পাশাপাশি তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা দেয়া হয়।

ঢাকা জার্নাল, আগস্ট ৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.