বেসরকারি সাবমেরিন কেবল স্থাপনে ফের উদ্যেগ

ফেব্রুয়ারি ১৮, ২০১৩

sub

বেসরকারী উদ্যেগে সাবমেরিন কেবল স্থাপনের জন্য আবারো উদ্যেগ নিচ্ছে বাংলাদেশ টেলিযোযোগ নিয়ন্ত্রন সংস্থা (বিটিআরসি)।

বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস জানানা, চলতি বছরের মধ্যে বেসরকারী উদ্যেগে সাবমেরিন কেবল স্থাাপনের  জন্য দরপত্র আহ্বান করা হতে পারে।

গত ২০১১ সালের মার্চে বেসরকারিভাবে সাবমেরিন কেবল স্থাপনের জন্য আহ্বান করে বিটিআরসি। বাংলাদেশী মালিকাধীন ৫ সদস্যর একটি কনসোর্টিয়াম দরপত্রে অংশ নেয়। তবে একটি মাত্র কনসোর্টিয়াম দরপত্রে অংশ নেয়ায় পুনরায় দরপত্র আহ্বানের সিদ্ধান্ত নিলেও সে অবস্থান থেকে ফিরে আসে বিটিআরসি।

গত বছর জানুয়ারি মাসে বিটিআরসি জানিয়ে দেয় সরকারী উদ্যেগে  দ্বিতীয় সাবমেরিন কেবল স্থাপনের উদ্যেগ নেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশে একমাত্র সাবমেরিন কেবল ১৬ দেশের সাবমেরিন কেবল কনসোর্টিয়াম (জোট) সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোর (সি-মি-উই-ফোর) পরিচালনা করছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানী লিমিটেড( বিএসসিসিএল)।

২০১৪ সালের ডিসেম্বরের মধ্যে সি-মি-উই-ফাইভ নামে দেশে দ্বিতীয় সাবমেরিন কেবল স্থাপনের কাজ শেষ করার কথা রয়েছে বিএসসিসিএলের।

এছাড়া বর্তমানে  ইন্টারন্যাশনাল টেরেষ্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটর নভোকম এর বানিজ্যিক কার্যক্রম শুরু করেছে।

অন্য পাঁচটি আইটিসি প্রতিষ্ঠান ওয়ান এশিয়া-এএইচএলজেভি, বিডি লিংক কমিউনিকেশন লিমিটেড, ম্যাংগো টেলিসার্ভিসেস লিমিটেড, সামিট কমিউনিকেশন লিমিটেড এবং ফাইবার এ্যাট হোম লিমিটেড তাদের বানিজ্যিক কার্যক্রম শুরুর পথে রয়েছে।

সরকারী উদ্যেগে দ্বিতীয় সাবমেরিন কেবল ও আইটিসি কোম্পানীগুলো বানিজ্যিক কার্যক্রমে আসার পর কেন বেসরকারি উদ্যেগে সাবমেরিন কেবল স্থাপনের উদ্যেগ নেয়া হবে জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান বলেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ব্যবসার সুযোগ তৈরী করে দিতে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

তবে বাজার পর্যবেক্ষন করেই বেসরকারি উদ্যেগে সাবমেরিন কেবল স্থাপনের দরপত্র আহ্বান করা হবে বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

বাংলাদেশের একমাত্র সাবমেরিন কেবলটি কাটা পড়লে টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা বিঘিœত হয়। তবে আইটিসিগুলো বানিজ্যিক কার্যক্রম শুরু করায় এ সমস্যা আর হবে না বলে জানানো হচ্ছে।  সি-মি-উই-ফাইভ কেবলটি স্থাপন করা হলে এ সমস্যা আর থাকবে না। এছাড়া ভয়েস ও উচ্চগতির ইন্টারনেট দেওয়া সহজ হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.