নির্বাচনে নারীদের সরাসরি অংশ নেওয়ার ক্ষেত্র তৈরী জরুরি

জুন ১৮, ২০১৩

Shirin-shirmin20130603080921ঢাকা জার্নাল: শুধু সংরক্ষিত নয়, নির্বাচনে সরাসরি অংশ নিতে নারীদের আরো বেশি সুযোগ সৃষ্টির জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
মঙ্গলবার সোনারগাঁও হোটেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
এর আগে ভারতের শিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী কৃষ্ণা তিরাত সৌজন্য সাক্ষাত করেন স্পিকারের সঙ্গে।

সোমবার থেকে শুরু হওয়া দশম কমনওয়েলথভুক্ত দেশগুলোর মহিলা বিষয়ক মন্ত্রীদের সম্মেলনের দ্বিতীয় কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা, উগান্ডার স্পিকার রেবেক্কা এলিট ওয়েল কেডাগা এবং ভারতের শিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী কৃষ্ণা তিরাতের সঙ্গে পৃথক বৈঠক হয়েছে স্পিকারের।

‘সরাসরি নির্বাচনে অংশ নেওয়া নারীদের জন্য বড় চ্যালেঞ্জ’ উল্লেখ করে স্পিকার সাংবাদিকদের বলেন, “নারীরা সংরক্ষিত ও নির্বাচনে সরাসরি অংশ নিচ্ছে। তবে কত সংখ্যক অংশ নিচ্ছে তা বড় বিষয়। অধিক সংখ্যক নারী সংসদে আসার জন্য ক্ষেত্র তৈরী করতে হবে।”
আর ক্ষেত্র তৈরী করতে রাজনৈতিক নেতাদের ভূমিকা নিতে হবে। নারীদের মনোনয়ন দেওয়া এবং নির্বাচনী এলাকায় অনুকূল পরিবেশ তৈরী করা জরুরি। কারণ এখন সংসদে যথেষ্ট নারীর প্রয়োজন রয়েছে।”

স্পিকার বলেন, “নারীদের খ্সেত্রে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। তার পরেও অনেকদূর এগিয়েছে তারা। বর্তমানে ১২ হাজার নারী প্রতিনিধিত্ব করছে।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পিকার বলেন, “বাংলাদেশ ২ বছর ধরে জেন্ডার গ্রুপ নিয়ে কাজ করছে। ৫৪টি কমনওয়েলথভুক্ত দেশের প্লান অব অকশন এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকা ছিল।”

ভারতের কৃষ্ণা তিরাথের সঙ্গে কথা হয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, “দুই দেশের নারী ক্ষমতায়নে চলমান বিষয় নিয়ে আলোচনা করেছি। অনেকগুলো বিষয় একই রকম।”

উদাহরণ দিয়ে তিনি বলেন, “ভারতে জননী সুরক্ষা, আমাদের মাতৃত্বকালীন ছুটি। নারীদের অর্থনৈতিকভাবে সাবলম্বী করতে ক্ষৃদ্র ও মাঝারি ঋণ রয়েছে।”

আগত অথিথিদের স্বাগত জানিয়ে স্পিকার বলেন, “

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বাধা দূর করতে আরো কোন পদক্ষেপ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে স্পিকার বলেন, “নারী নেতৃত্বের ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। এ জন্য ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশের অনেক প্রশংসা করছে। তিনি বলেন, এই সম্মেলনে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী, স্পিকার, পররাষ্ট্রমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী এই চারজন সম্মেলনের উদ্বোধনীতে ছিলেন এটি ইতিবাচক বার্তা।

ঢাকা জার্নাল, জুন ১৮, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.