‘এক মাসের মধ্যে আরও ১৫ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’

জুন ৯, ২০১৩

index__01ঢাকা জার্নাল: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফছারুল আমীন এমপি বলেছেন, আগামী এক মাসের মধ্যে আরও ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে। ফলে এ সরকারের আমলে মোট ৯৩ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হয়ে যাবে।

শনিবার দুপুরে গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ‘ভর্তিকৃত শতভাগ শিশুর বিদ্যালয় হতে ঝড়ে পড়ারোধ ও গুণগত প্রাথমিক শিক্ষা অর্জনে সামাজিক উদ্বুদ্ধকরণ’ বিষয়ক মত বিনিময় সভা ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “বেসরকারী রেজিস্টার্ড ২২ হাজার প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের গেজেট চলতি জুনে প্রকাশ করা হবে। বাকি ৪ হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান আগস্ট-সেপ্টেম্বর মাসে গেজেটে অন্তর্ভুক্ত করা হবে। বর্তমানে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের আওতায় ছাত্র-ছাত্রীদেরকে দৌহিক ও পুষ্টিমান বৃদ্বির লক্ষে এবং স্কুল থেকে ঝড়ে পড়ারোধ করার জন্য ৯৬টি উপজেলায় দুপুরে টিফিন দেয়া হচ্ছে।” তিনি প্রতিমাসে অন্তত একদিন প্রতিটি বিদ্যালয়ে অভিভাবকদের পক্ষ থেকে ছাত্র- ছাত্রীদের জন্য খাবারের ব্যবস্থা আয়োজনের আহ্‌বান জানান।

উপজেলার ১৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩৪টি রেজিস্টার্ড বেসরকারি প্রথমিক বিদ্যালয়, ৬৬টি কিন্ডার গার্টেনসহ ৩৩২টি বিদ্যালয় থেকে ১০ জন করে মোট ৩ হাজার ৩ শ’ জন অভিভাবক এই ‘মা’ সমাবেশে যোগদান করেন।

এছাড়াও অনুষ্ঠানে বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষক, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন। উপজেলার ১১টি ইউনিয়নের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ছাএ-ছাত্রীদের অভিভাবকরা অবকাঠামো উন্নয়ন, সুপেয় পানির ব্যবস্থা,স্যানিটেশন, পর্যাপ্ত শিক্ষক, পর্যাপ্ত বেঞ্চ ও বৈদ্যুতিক ব্যবস্থাসহ বিভিন্ন উন্নয়নের দাবি জানান।

কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার আলাউদ্দিন আলীর সভপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কাপাসিয়ার সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, জাহানারা বেগম এমপি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব এম এ কাদের সরকার, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কৃষকলীগ কেন্দ্রীয় সভাপতি মোতাহার হোসেন মোল্লা, জেলা শিক্ষা অফিসার মালবিকা ভৌমিক, উপজেলা শিক্ষা অফিসার আবু সায়েম মোঃ তৌহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক আনিছুর রহমান আরিফ প্রমুখ।

ঢাকা জার্নাল, জুন ০৯, ২০১৩

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.