‘সাবকন্সাস’ ব্যান্ডের হালচাল: জোহান আলমগীর

মে ৩০, ২০১৩

‘সাবকন্সাস’। খুব অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশের ব্যান্ড জগতে এক সুপরিচিত নাম। দীর্ঘদিন যাবৎ জনপ্রিয় এই ব্যান্ডটির কোন অ্যালবাম মার্কেটে আসেনি। সাবকন্সাস ব্যান্ড শিল্পীরা আসলে কি করছে এবং কি তাদের বর্তমান অবস্থা?- এই সব বিষয় নিয়েই ঢাকা জার্নালের প্রতিবেদক মির্জা রকিবুল হাসানের ১০ টি প্রশ্নের উত্তর দিয়েছেন খোদ সাবকন্সাস ব্যান্ডের প্রধান ভোকাল জোহান আলমগীর। কথা হয়,  জোহানের সিদ্ধেশ্বরীর আপন বাসভবনে।

 

Sab 1** অনেক দিন হল সাবকন্সাস ব্যান্ডের কোন নতুন অ্যালবাম বাজারে আসেনি। চাহিদা থাকা সত্বেও কেন শ্রোতারা সাবকন্সাসের নতুন কোন গান অথবা অ্যালবাম পাচ্ছেন না?

জোহান: প্রায় সাত বছর হল আমরা নতুন কোন গান গাইনি। তাই অ্যালবামও আর বের করা সম্ভব হয়নি। তারমানে এই নয় সাবকন্সাস ব্যান্ড কিংবা এর সাথে জড়িত শিল্পীরা গান থেকে অনেক দূরে সরে গেছে। শ্রোতাদের জন্যই এই সময়গুলোতে শুধু আমরা গান নিয়ে অনেক গবেষণা করেছি।

** তাহলে শ্রোতারা কবে নাগাদ পেতে পারে আপনাদের নতুন অ্যালবাম?

জোহান: খুব শিঘ্রই। এই বছরের রোজার ঈদেই আমরা নিয়ে আসছি আমাদের তৃতীয় অ্যালবাম। অ্যালবামের নাম অবশ্য আমরা এখনো ঠিক করিনি।

** বেলায় বেলায় সাবকন্সাস ব্যান্ডের কত বছর হল?

জোহান: প্রায় পনের বছর পেড়িয়ে যাচ্ছে।এর মধ্যে বাজারে আমাদের ব্যান্ডের দুটি অ্যালবাম ও বের হয়েছে। আমাদের প্রথম অ্যালবামের নাম ছিল ‘মাটির দেহ‘ এবং দ্বিতীয় অ্যালবামের নাম ছিল ‘তারার মেলা‘।

** ব্যান্ডের শুরুটা কিভাবে হয়েছিল আপনাদের?

জোহান: আমাদের ব্যান্ডের শুরুটা ১৯৯৮ সালে।প্রথম দিকে আমরা ছিলাম মাত্র তিন জন সদস্য। ২০০০ সালে ব্যান্ডে যোগ দেয় আমাদের নারী ভোকাল সেরিনা।

** ব্যান্ডের নাম ‘সাবকন্সাস‘ কেন রেখে ছিলেন?

জোহান: সাবকন্সাস মানে ‘অবচেতন’। মানুষের অবচেতন মনকে কেন্দ্র করেই আমাদের এই ব্যান্ডের নাম রাখা হয়েছিল।আমার মামা সুলতানুন আরেফিন সেলিম প্রথমে এই নাম রাখার ব্যাপারে আমাদেরকে উৎসাহিত করেন।

** এই সাত বছর গানের চর্চা বা গবেষণা কি দেশেই করেছেন? 

জোহান: শুধু দেশেই থাকা হয়নি। এই ক’বছরের মধ্যে  প্রায় চার বছর নিওইয়র্কে থাকা হয়েছে। ওখানে ফুলসেল ইউনিভার্সিটিতে রেকর্ডিং আর্টস এর ওপর স্নাতক সম্পন্ন করেছি। সে সময় অবশ্য শুধু গান কিংবা সংগীতই নয়, আমি হলিউডের তিনটি চলচ্চিত্রের ট্রেইলরের কাজের সাথে ও সম্পৃত্ত ছিলাম। চলচ্চিত্রগুলোতে আমি সাউন্ড ইফেক্ট এবং ব্যাক গ্রাউন্ড সংগীতের কাজ করেছি।

** ব্যান্ড নিয়ে আপনার ভবিষ্যত ভাবনা কি?

জোহান: যেহেতু সাবকন্সাস ব্যান্ড অল্পতেই শ্রোতাদের মনের মধ্যে ঠাই নিতে পেরেছে তাই তাদের আরো কিছু ভালো কিছু অ্যালবাম উপহার দিতে চাই। সেই সাথে কনসার্ট তো আছেই। তাছাড়া ঈদে আমাদের তৃতীয় অ্যালবাম বের করার পর আমরা খুব ‍শিঘ্রই আমাদের চতুর্থ অ্যালবামের কাজ শুরু করব।

**আপনার বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

জোহান: বর্তমানে গান নিয়েই সকল ব্যস্ততা। গান করছি। সেই সাথে নতুন অনেক শিল্পীর জন্য মিউজিক কম্পোজও করছি। তাছাড়া ব্যান্ডের কনসার্ট নিয়ে তো ব্যস্ততা আছেই।

**কয়েকটি কনসার্টে  সাবকন্সাসের দ্বিতীয় প্রধান ভোকাল সেরিনাকে গাইতে দেখা যায়নি। তিনি এখন কি করছেন?

জোহান: সেরিনা এখন আর দলে গান গাইছেন না।  ব্যাক্তিগত কাজে সে জার্মানীতে অবস্থান করছেন। তবে সেরিনার বদলে আমার স্ত্রী এখন থেকে সাবকন্সাসে গাইবেন।

** শ্রোতাদের উদ্দেশ্যে কিছু বলুন-

জোহান: বেশি বেশি ভালো গান শুনুন এবং অবশ্যই বাংলা গান শুনবেন। ইন্টারনেট কিংবা পাইরেসি কপি নয়, দেশিয় সংগীত এবং শিল্পীদের বাঁচাতে আসল অ্যালবামের কপি কিনুন। সর্বশেষে দেশকে ভালবাসুন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.