নাটোরের নলডাঙ্গা উপজেলা, হালুয়াঘাট ও বাঞ্ছারামপুর পৌরসভা

মে ২৭, ২০১৩

images (3)ঢাকা জার্নাল: নাটোর সদর জেলার নলডাঙ্গা থানাকে উপজেলায় উন্নীত করেছে সরকার। এছাড়া ময়মনসিংহের হালুয়াঘাট ও ব্রাক্ষ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করা হয়েছে।

সোমবার সচিবালয়ে প্রশাসনিক পূর্ণবিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি’র (নিকার) ১০৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

নলডাঙ্গা উপজেলা
১৭৬ দশমিক ২ বর্গকিলোমিটার নিয়ে গঠিত নাটোরের নতুন এ উপজেলার জনসংখ্যা ১ লাখ ২৯ হাজার ৩০৪ জন। এ উপজেলায় রয়েছে ১টি পৌরসভা ও ৫ টি ইউনিয়ন।

হালুয়াঘাট পৌরসভা
২০০৯ সালের স্থানীয় সরকার (পৌরসভা) আইন অনুযায়ী ময়মনসিংহের হালুয়াঘাটকে পৌরসভা করা হয়েছে। এ পৌরসভার জনসংখ্যা ৫১ হাজার ১৯জন।

বাঞ্ছারামপুর পৌরসভা
ব্রাক্ষ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলা সদরকে পৌরসভা ঘোষণা করা হয়েছে। নতুন এ পৌরষবার জনসংখ্যা ৫০ হাজার ৫০০জন।

কাজিরহাট থানা
নেকারে সভায় বরিশাল জেলার মেহেদীগঞ্জ থানার কাজিরহাট পুলিশ তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করা হয়েছে। থানার কার্যক্রম পরিচালান জন্য ১৭টি পদ সুৃষ্টি করা হয়েছে। ৬৪ দশমিক ৮৪ বর্গকিলোমিটার এ থানার জনসংখ্যা ৬৯ হাজার ৯০৮জন। এ থানায় ইউনিয়ন রয়েছে ৪টি।

আমিনপুর থানা
পাবনা জেলার বেড়া থানার আমিনপুর তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করেছে সরকার। থানা পরিচালানর জন্য ২৩টি পদ সৃষ্টি করা হয়েছে। ২৬৬ বর্গকিলোমিটার নতুন এ থানার জনসংখ্যা ২ লাখ ৯৫ হাজার ২৫২ জন। এ থানার ইউনিয়ন সংখ্যা ৮টি।
খুলনা মহনগরে আরো তিন থানা
এছাড়া খুলনা মহনগরে তিনটি নতুন থানা স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এ তিনটি থানা পরিচালায় ১৩৮টি পদ সৃজন করা হয়েছে।

নতুন এ থানার মধ্যে রয়েছে ১৭ দশমিক ১১ বর্গকিলোমিটর আয়োতনের লবনচরা। এ থানার জনসংখ্যা ৩ লাখ।

আড়ংঘাটা থানাটির করা হয়েছে ১৮ দশমিক ১৩ বর্গকিলোমিটর নিয়ে। এ থানার জনসংখ্যা আড়াই লাখ।

অপর থানাটি বিশ্ববিদ্যলয় এলাকায় স্থাপন করা হবে। এই থানাটির নাম পরে নির্ধারণ করা হবে। এ থানাটি করা হয়েছে ১৭ দশমিক ১১ বর্গকিলোমিটর আয়তন নিয়ে।

এছাড়া ঢাকা মহানগরের যাত্রবাড়ির ৭ নম্বর ওয়ার্ডের কাজীরবাগ মানিকনগর, মিয়াজান লেন ও দক্ষিণ মানিকনগর এলাকা যাত্রাবাড়ি থানা থেকে মুগদা থানার অন্তর্ভূক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মে ২৭, ২০১৩
এসএমএ/

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.