ফুটবলকে বিদায় জানাচ্ছেন বেকহ্যাম

মে ১৭, ২০১৩

David-Beckham-main_1667625aঢাকা জার্নাল: চলতি মৌসুম শেষে ফুটবলকে বিদায় জানাচ্ছেন ইংল্যান্ডের সাবেক তারকা ডেভিড বেকহ্যাম। ৩৮ বছর বয়সী এই মিডফিল্ডার বর্তমানে প্যারিস সেইন্ট জার্মেইনের সঙ্গে চুক্তিবদ্ধ। জুনেই শেষ হবে চুক্তির মেয়াদ।

জানুয়ারিতে পাঁচ মাসের চুক্তিতে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন বেকহ্যাম। এখান থেকে পাওয়া সব অর্থ দাতব্য কাজে ব্যয় করবেন ইংলিশ তারকা।

১৪ বছর বয়সে ম্যানইউতে যোগ দিয়ে ছয়টি প্রিমিয়ার লিগ ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন বেকহ্যাম। ওল্ড ট্রাফোর্ডে খেলেছেন ৩৯৮টি ম্যাচ।

২০০৩ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে চার বছর পর লা লিগা জেতেন। এরপর পাড়ি জমান আমেরিকায়, সেখানে লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির হয়েও দেখা পান শীর্ষ ঘরোয়া লিগ শিরোপা। ফরাসি ক্লাবের সঙ্গে লিগ ওয়ান জিতে এক অন্য রেকর্ড গড়েন এই ইংলিশ। ইংল্যান্ডের কোনো ফুটবলার হিসেবে চারটি দেশের শীর্ষ লিগ শিরোপা জিতেছেন একমাত্র বেকহ্যামই।

১৯৯৬ সালে মালদোভার বিপক্ষে ইংল্যান্ডের জাতীয় দলে অভিষেক ঘটে বেকহ্যামের। ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত দলের নেতৃত্বও দেন। ইংল্যান্ডের জার্সি গায়ে ১১৫ ম্যাচ খেলেছেন। সর্বশেষ খেলেছেন ২০০৯ সালে বেলারুশের বিপক্ষে ৩-০ গোলে জয়ের ম্যাচে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.